প্রাক্তনের নামে তেলাপোকার নাম রাখার সুযোগ!

প্রাক্তনের নামে তেলাপোকার নাম রাখার সুযোগ!

প্রাক্তনের নামে তেলাপোকার নাম রাখার সুযোগ!

অনলাইন ডেস্ক

‘আপনার প্রাক্তনের জন্য একটি তেলাপোকার নাম দিন। কারণ, তেলাপোকা অনন্তকাল বাঁচে। ’ আসছে ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। এ উপলক্ষে যুক্তরাষ্ট্রের একটি চিড়িয়াখানা কর্তৃপক্ষ প্রাক্তনের নামে একটি তেলাপোকার নাম রাখার সুযোগ দেবে।

সিবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, দিবসটিতে প্রাক্তনের বিরুদ্ধে প্রতিশোধ নিতে, এমন অস্বাভাবিক উপায়ে অনুভূতি প্রকাশের প্রস্তাব (অফার) দিচ্ছে যুক্তরাষ্ট্রের ব্রঙ্কস চিড়িয়াখানা কর্তৃপক্ষ। মাত্র ১৫ ডলারের (১ হাজার ৬৪৪ টাকা) বিনিময়ে আসছে ভালোবাসা দিবসে মাদাগাস্কার হিসিং তেলাপোকার নামকরণ করা যাবে। সঙ্গে পাওয়া যাবে একটি ডিজিটাল প্রশংসাপত্র। মাদাগাস্কার হিসিং তেলাপোকা বিশ্বের বৃহত্তম প্রজাতির তেলাপোকা, যা প্রায় চার ইঞ্চি লম্বা হয়।

তেলাপোকার নামকরণের বিষয়টি সংশ্লিষ্ট প্রাক্তনকে ই-মেইল করে জানিয়ে দেবে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এতে উল্লেখ থাকবে, তার (প্রাক্তন) সম্মানে একটি মাদাগাস্কার হিসিং তেলাপোকার নামকরণ করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে চিড়িয়াখানা কর্তৃপক্ষ এই প্রচারাভিযানের ঘোষণা দিয়েছে। পোস্টে তারা লিখেছে, আবার আসছে ভ্যালেন্টাইন’স ডে। এ উপলক্ষে একমাত্র একটি উপহারের ছয়টি পা আছে। আর আছে প্রণয়ের এক দুর্নিবার আভা। আপনাদের বিশেষ ব্যক্তির নামে ব্রঙ্কস চিড়িয়াখানার একটি মাদাগাস্কার হিসিং তেলাপোকার নাম রাখুন। তাদের প্রতি আপনার ভালোবাসা বড়, সাহসী হরফে প্রকাশ করুন।

এর সঙ্গে আরও ২০ ডলার যুক্ত করে সারপ্রাইজ গিফট হিসেবে পাওয়া যাবে কোনো বিশেষ প্রাণিও। তবে অবশ্যই ৮ ফেব্রুয়ারির মধ্যে ভালোবাসা দিবসে এই উপহারের জন্য ‘অর্ডার’ দিতে হবে।

২০১১ সালে ‘তেলাপোকার নাম দিন’ (নেম-এ-রোচ) নামের এই প্রচারাভিযান শুরু করে ব্রঙ্কস চিড়িয়াখানা কর্তৃপক্ষ। ভালোবাসা দিবসে গত ১৩ বছর থেকে এই প্রস্তাব দিয়ে আসছে তারা। গত বছর ভালোবাসা দিবসের আয়োজনের অংশ হিসেবে ৩ হাজার ২৪৬টি তেলাপোকার নামকরণ করা হয়।

নামকরণ আয়োজনের মাধ্যমে পাওয়া অনুদান বন্যপ্রাণি সংরক্ষণ সোসাইটি ব্রঙ্কস চিড়িয়াখানা এবং সারা বিশ্বের প্রাণিদের রক্ষা করতে সাহায্য করে। চিড়িয়াখানা কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে একটি টিকা যুক্ত করেছে। এতে লেখা রয়েছে, ‘আপনার কাছে সবসময় সঠিক শব্দ থাকে না। তবে আপনি এখনো তাঁদের (প্রাক্তন) গায়ের লোম খাড়া হয়ে যাওয়ার অনুভূতি দিতে পারেন। ’

news24bd.tv/aa