চীনে ভূমিধস : নিহত ৮, এখনো নিখোঁজ অনেকে

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশে ভূমিধসের ঘটনায় এখনো অনেকে নিখোঁজ। ছবি: সিটিভি

চীনে ভূমিধস : নিহত ৮, এখনো নিখোঁজ অনেকে

অনলাইন ডেস্ক

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশে ভূমিধসে অন্তত আটজন নিহত হয়েছে। স্থানীয় সময় সোমবার ভোর ৫টা ৫১ মিনিটে ঝাওটং শহরে ভূমিধস হলে ৪৭ জন আটকা পড়ে। এখনো অনেকে নিখোঁজ রয়েছে। বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনা প্রেসিডেন্ট শি চিনপিং শূন্যের নিচের তাপমাত্রার সম্মুখীন ওই এলাকায় ‘সর্বস্ব’ দিয়ে উদ্ধারকাজ করার নির্দেশ দিয়েছেন।

এদিকে ভূমিধসের কারণ এখনো অস্পষ্ট। তবে দুর্গম ও পাহাড়ি অঞ্চলে প্রায়ই এটি হয়।

গণমাধ্যমটি আরো জানিয়েছে, পাঁচ শতাধিক মানুষকে বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হয়েছে এবং প্রায় এক হাজার উদ্ধারকর্মীকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

চীনা উপপ্রধানমন্ত্রী ঝাং গুওকিং উদ্ধার অভিযান পরিচালনার জন্য একটি দলের নেতৃত্ব দিচ্ছেন বলে জানা গেছে।

গ্রামবাসীদের মধ্যে একজন স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, অধিকাংশ বাসিন্দাই হয় বৃদ্ধ বা শিশু। অন্য এক বাসিন্দা স্থানীয় গণমাধ্যম জিমু নিউজকে জানিয়েছেন, সোমবার সকালে অনেক মানুষ ঘুমিয়ে থাকার সময় ভূমিধসের ঘটনা ঘটে। তিনি বলেন, ‘এটি খুব জোরালো ছিল। ঝাঁকুনিও ছিল, বড় ভূমিকম্পের মতো অনুভূত হয়েছে। ’

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা ভিডিও ক্লিপগুলোতে দেখা যাচ্ছে, উদ্ধারকারীরা বরফে ঢাকা পাহাড়ের পটভূমিতে ধ্বংসস্তূপের ওপর দিয়ে হাঁটছেন। ভেঙে পড়া বাড়ির মধ্যে ব্যক্তিগত জিনিসপত্র ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা যায়।

বিবিসির তথ্যানুসারে, ২০১৩ সালের জানুয়ারিতে একই কাউন্টিতে ভূমিধসে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছিল।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়