বাংলাদেশের সঙ্গে অংশীদারি জোরদারে উদ্যোগ নিচ্ছে যুক্তরাষ্ট্র

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখ্য উপমুখপাত্র বেদান্ত প্যাটেল। ছবি: সংগৃহীত

বাংলাদেশের সঙ্গে অংশীদারি জোরদারে উদ্যোগ নিচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

বাংলাদেশের সঙ্গে অংশীদারি জোরদারে যুক্তরাষ্ট্র উদ্যোগ নিচ্ছে। সরকারের পাশাপাশি বেসরকারি পর্যায়েও সম্পর্ক জোরদারে উদ্যোগ নিচ্ছে যুক্তরাষ্ট্র। গতকাল সোমবার (২২ জানুয়ারি) রাতে ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরের সংবাদ ব্রিফিংয়ে মুখ্য উপমুখপাত্র বেদান্ত প্যাটেল এ কথা জানান।

ব্রিফিংয়ের প্রশ্নোত্তর পর্বে একজন সাংবাদিক সম্প্রতি বাংলাদেশের সংসদ নির্বাচনের পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বিবৃতির কথা উল্লেখ করেন।

ওই বিবৃতি অনুযায়ী, একটি উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের জন্য অভিন্ন দৃষ্টিভঙ্গিকে এগিয়ে নিতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে অংশীদারি কিভাবে জোরদার করবে তা জানতে চান ওই সাংবাদিক।
 
জবাবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখ্য উপমুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, ‘বাংলাদেশের সঙ্গে আমাদের অংশীদারি জোরদারে বেশ কয়েকটি উদ্যোগ আছে। আমরা এই সম্পর্ক জোরদারে উদ্যোগ নেওয়া অব্যাহত রাখব। ’ তিনি বলেন, ‘আমরা আগেই বলেছি, গত বছর ছিল আমাদের সম্পর্কের বার্ষিকী (৫০তম)।

তিনি আরও বলেন, বিশেষ করে, জলবায়ু পরিবর্তন মোকাবেলা, নিরাপত্তা সহযোগিতার মতো যেখানে সহযোগিতার সুযোগ আছে বলে আমরা বিশ্বাস করি, সেখানে উদ্যোগ নেওয়া অব্যাহত রেখেছি। ’

বেদান্ত প্যাটেল বলেন, ‘সরকারের বাইরের বিভিন্ন পক্ষের সঙ্গেও আমাদের সহযোগিতার সুযোগ আছে। সম্পর্ক জোরদারে এই সহযোগিতাকেও আমরা গুরুত্বপূর্ণ বলে মনে করি। ’

news24bd.tv/DHL