বিশ্বের শীর্ষ ধনীদের একজন পুতিন ! 

মাছ শিকারে পুতিন --ফাইল ছবি

বিশ্বের শীর্ষ ধনীদের একজন পুতিন ! 

অনলাইন ডেস্ক

মার্কিন গ্লোবাল বিজনেস ম্যাগাজিন ফরচুনের বরাত দিয়ে রোববারের প্রতিবেদনে এএফপি জানিয়েছে, পুতিনের ব্যক্তিগত সম্পদের মোট মূল্য বর্তমানে ২০০ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। বাড়ি রয়েছে ২০টি। গাড়ি ৭০০ টি। আর নিজস্ব বিমানের সংখ্যা ৫৮।

 
যদি পুতিন এসব যে তার রয়েছে তা কখনো স্বীকার করেননি। তিনি বারবারই বলেছেন, মাত্র ৮০০ বর্গফুটের একটি অ্যাপার্টমেন্ট, একটি ট্রেইলার এবং তিনটি গাড়ি রয়েছে তার।   আর সরকারি হিসাবে তাঁর বার্ষিক বেতন ১ লাখ ৪০ হাজার ডলার। তিনি আগেও বলেছেন পশ্চিমা মদদপুষ্ট গণমাধ্যমগুলো তার ভাবমূর্তি নষ্ট করতেই এসব মিথ্যা প্রচারণা চালায়।
 

ফরচুনের প্রতিবেদন অনুযায়ী পুতিনের কথিত সম্পদের সবচেয়ে বড় প্রতীক হিসেবে দেখা হয় কৃষ্ণসাগর–সংলগ্ন একটি প্রাসাদোপম বাড়িকে। যেটিকে প্রায়ই ‘পুতিনের কান্ট্রি কটেজ’ নামে ডাকা হয়। পরস্পরবিরোধী তথ্য পাওয়া যায় এটি সম্পর্কে। এসব তথ্য অনুসারে পাহাড়ের ওপর অবস্থিত অট্টালিকাটিতে গ্রিক দেবতাদের মূর্তি দিয়ে সজ্জিত মার্বেল পাথরের সুইমিংপুল, একটি অ্যাম্ফিথিয়েটার, একটি অত্যাধুনিক আইস হকি খেলার জায়গা, লাসভেগাস স্টাইলের একটি ক্যাসিনো এবং এমনকি একটি নৈশক্লাবও রয়েছে।  
বিশ্বের শীর্ষ ক্ষমতাধর রাজনীতিকদের একজন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিশ্বের শীর্ষ ধনী প্রেসিডেন্টদেরও একজন।  
বিশ্বের দোর্দণ্ড প্রতাপশালী রাষ্ট্রনেতা ভ্লাদিমির পুতিন। প্রায় দুই যুগ রাশিয়াকে এক হাতে শাসন করে যাচ্ছেন। কোনো বিরোধী নেতা তৈরি হতে দেননি। এখনও রুশদের কাছে তুমুল জনপ্রিয় এই নেতা। রাশিয়ার নাগরিকরা মনে করেন, যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের শত্রুতা মোকাবিলা করে রুশ প্রজাতন্ত্রকে এগিয়ে নিতে পুতিনের মতো লৌহমানবের বিকল্প নেই।
ম্যাগাজিনের দেওয়া তথ্য বলছে, ‘পুতিনের কান্ট্রি কটেজ’  অট্টালিকাটির রক্ষণাবেক্ষণের জন্য ৪০ জন কর্মী ও বার্ষিক ২০ লাখ ডলার খরচ হয়। প্রেসিডেন্ট পুতিনের নামে শেহেরজাদ নামের ৭০ কোটি ডলার মূল্যের মেগা ইয়ট তার কথিত সম্পদের পরিমাণ নিয়ে জল্পনাকে উসকে দেয়। তেমনি পুতিনের সংগ্রহে থাকা উচ্চমূল্যের সব ঘড়ির কথাও শোনা যায়। বলা হয়, শুধু তার ঘড়িগুলোর দামই সরকারিভাবে ঘোষিত বার্ষিক বেতনের চেয়ে অনেক বেশি।

news24bd.tv/ডিডি