শিক্ষা কারিকুলামে রাতারাতি পরিবর্তন সম্ভব নয়: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল (ফাইল ছবি)

শিক্ষা কারিকুলামে রাতারাতি পরিবর্তন সম্ভব নয়: শিক্ষামন্ত্রী

শাহনাজ ইয়াসমিন

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, পাঠ্যপুস্তক এবং মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তন আসছে তবে শিক্ষা কারিকুলামে রাতারাতি পরিবর্তন সম্ভব নয়। আজ মঙ্গলবার সচিবালয়ে নিজ দপ্তরে বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুইর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, শিক্ষাবর্ষের শুরুতেই যারা কারিকুলাম নিয়ে সমালোচনা করছেন তাদের অন্য উদ্দেশ্য আছে।

এদিকে, সপ্তম শ্রেণির পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত ট্রান্সজেন্ডার বিষয়ক গল্প ‘শরীফ থেকে শরীফা’ প্রসঙ্গে বক্তব্য দিয়ে বইয়ের পাতা ছিঁড়ে ফেলার কারণে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ মাহতাবকে চাকরিচ্যুত করা হয়।

এটি বৈষম্যমূলক আচরণ বলে মন্তব্য করেন তিনি। এ ঘটনায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ মাহতাবকে চাকরিচ্যুত করার আদেশ বাতিল করে তাকে স্বপদে পুনরায় বহাল করার দাবিতে আন্দোলন করছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকাল থেকে মেরুল বাড্ডায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সামনে মানববন্ধন করতে শুরু করেন তারা। একপর্যায়ে আন্দোলনকারীরা বিশ্ববিদ্যালয়ের গেটে তালা ঝুলিয়ে দেন।

মহিবুল হাসান চৌধুরী বলেন, পাঠ্যবইয়ে ‘শরীফা’ গল্প উপস্থাপনে যদি কোনো বিতর্ক বা বিভ্রান্তি সৃষ্টি হয়ে থাকে, সেক্ষেত্রে কিছুটা পরিবর্তন আনা যেতে পারে।

মন্ত্রী বলেন, ব্র্যাকের সেই বিষয়টি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আলোচনা করব আমাদের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মাধ্যমে। সামাজিক যোগাযোগমাধ্যমে আমরা একটি ভিডিও দেখেছি।  

‌‘শরীফা’ গল্পটি নিয়ে গতবারও বিতর্ক উঠেছিল, এ বিষয়ে তিনি বলেন, সেটা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সঙ্গে আলোচনা করব। যদি গল্পটির মাধ্যমে প্রতিক্রিয়া হয়, কেন হচ্ছে সেটাও খতিয়ে দেখতে হবে।

news24bd.tv/TR