সুইডেনকে ন্যাটোতে নিতে রাজি তুরস্ক, পার্লামেন্টে বিল পাস

ন্যাটোতে সুইডেনকে নিতে রাজি হয়েছেন তুরস্কের আইনপ্রণেতারা। ছবি: এনবিসি

সুইডেনকে ন্যাটোতে নিতে রাজি তুরস্ক, পার্লামেন্টে বিল পাস

অনলাইন ডেস্ক

মার্কিন নেতৃত্বাধীন বিশ্বের সবচেয় বড় ও শক্তিশালী সামরিক জোট ন্যাটোতে সুইডেনকে নিতে চূড়ান্তভাবে রাজি হল তুরস্ক। মঙ্গলবার (২৩ জানুয়ারি) তুরস্কের পার্লামেন্টে পাস হয়েছে এ সংক্রান্ত একটি বিল।

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, টানা চার ঘণ্টার বেশি বিতর্কের পর ন্যাটোতে সুইডেনকে নিতে রাজি হয়েছেন তুরস্কের আইনপ্রণেতারা।

 প্রতিবেদনে বলা হয়, তুরস্কের পার্লামেন্টে বিলের পক্ষে ভোট দিয়েছেন দেশটির ২৮৭ জন আইনপ্রণেতা।

বিপক্ষে ছিলেন ৫৫ জন। আর চারজন আইণপ্রণেতা ভোট দেননি। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সই করলে বিলটি আইনে পরিণত হবে। তখন সুইডেনের ন্যাটোর সদস্য হতে তুরস্কের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে আর কোনো বাধা থাকবে না।
এর মধ্য দিয়ে তুরস্কের পক্ষ থেকে টানা ২০ মাসের প্রতিবন্ধকতা দূর হয়ে যাবে।

এদিকে তুরস্কের পার্লামেন্টে ভোটাভুটির পর সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন এক্স বার্তায় বলেছেন, সামরিক জোটভুক্ত হওয়ার পথে আরও একধাপ এগিয়ে গেল সুইডেন।

সুইডেনের ন্যাটোতে যোগদান নিয়ে এতদিন তুরস্কের আপত্তি ছিল। অন্যান্য দেশগুলো সুইডেনকে ছাড়পত্র দিলেও তুরস্ক দিতে চাচ্ছিল না। দীর্ঘ ২০ মাস চেষ্টার পর অবশেষে তা মেনে নেয়া হলো।

তুরস্কের অভিযোগ ছিল, সুইডেন কুর্দ সন্ত্রাসী গোষ্ঠীকে আশ্রয় দেয় এবং তাদের সমর্থন করে। ন্যাটো কুর্দ যোদ্ধাদের গোষ্ঠীকে সন্ত্রাসী বললেও সুইডেন নিজের দেশে তাদের সন্ত্রাসী বলে মনে করে না।

এছাড়া সুইডেনে একাধিকবার পবিত্র কোরআন পোড়ানোর ঘটনা ঘটেছে। তুরস্ক এসব ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে। এই দুই বিষয় নিয়ে তুরস্ক সুইডেনের অন্তর্ভুক্তি নিয়ে তীব্র আপত্তি জানিয়েছে। ন্যাটো অবশ্য তুরস্কের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছিল।

ফিনল্যান্ড ও সুইডেন কয়েক দশকের নিজস্ব সামরিক নিরপেক্ষতা প্রত্যাহার করে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোয় যোগ দিতে উদ্যোগ নেয়। ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিক্রিয়ায় দেশ দুটি এমন পদক্ষেপ নেয়। ফিনল্যান্ডের বিষয়ে মানা না করলেও সুইডেনের ন্যাটোভুক্ত হওয়ার উদ্যোগে আপত্তি জানায় তুরস্ক।

news24bd.tv/DHL