নিউ হ্যাম্পশায়ারের ভোটে ট্রাম্প জয়ী, দলের প্রার্থী হতে যাচ্ছেন তিনি

ডোনাল্ড ট্রাম্প-ফাইল ছবি।

নিউ হ্যাম্পশায়ারের ভোটে ট্রাম্প জয়ী, দলের প্রার্থী হতে যাচ্ছেন তিনি

অনলাইন ডেস্ক

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন হবে। এই নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে লড়বেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ট্রাম্প রিপাবলিকান পার্টির মনোনয়ন পেলে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে তাঁর সঙ্গে লড়াই হবে বাইডেনের। এই দলীয় মনোনয়ন পেতে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ে নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের দলীয় ভোটে (প্রাইমারি) জয়ী হয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

এডিসন রিসার্চের পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।  
গতকাল মঙ্গলবার ( ২৩ জানুয়ারি)  নিউ হ্যাম্পশায়ারে এই ভোট হয়। এর আগে গত ১৫ জানুয়ারি আইওয়া ককাসের মধ্য দিয়ে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ের প্রথম ধাপ শুরু হয়। আইওয়ায় বড় জয় পান ট্রাম্প।

ফলে মনোনয়ন যে দলের তিনিই পেতে যাচ্ছেন এটা এখন প্রায় নিশ্চিত। কারণ যুক্তরাষ্ট্র জুড়ে তার জনপ্রিয়তা দিনদিন বাড়ছে। সূত্র, রয়টার্ ও  এবিসি নিউজ।
আইওয়া ককাসে ভরাডুবির পরই রিপাবলিকান পার্টির মনোনয়ন-লড়াই থেকে সরে দাঁড়ান ভারতীয় বংশোদ্ভূত বিবেক রামাস্বামী। কিন্তু নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের সাবেক গভর্নর হ্যালি নিউ ভোটে হেরে গেলেও দলের মনোনয়ন পেতে লড়াই চালিয়ে যাবেন। তিনিও বিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী।  
তবে এ অঙ্গরাজ্যে পরাজয়ের পর তিনি ট্রাম্পকে শুভেচ্ছা জানিয়েছেন।  
প্রার্থী হওয়ার দৌড়ে ট্রাম্পের সামনে সবচেয়ে শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিসকে মনে করা হচ্ছিল। কিন্তু তিনি গত সপ্তাহে এই লড়াই থেকে সরে দাঁড়ান। তিনিও ট্রাম্পকে সমর্থন দেন।

news24bd.tv/ডিডি