‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে সহায়তা করবে চীন : ইয়াও ওয়েন

প্রতীকী ছবি

‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে সহায়তা করবে চীন : ইয়াও ওয়েন

নিজস্ব প্রতিবেদক

তথ্যপ্রযুক্তির কাঠামোগত উন্নয়ন এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশকে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

বুধবার(২৪ জানুয়ারি) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এর সাথে এক বৈঠকে তিনি এ কথা বলেন।

ইয়াও বলেন, চীন সব সময় বাংলাদেশের উন্নয়নের বড় সহযোগী। বর্তমান সময় চীন-বাংলাদেশ একসাথে কাজ করার সময়।

বৈঠকে স্মার্ট বাংলাদেশ গঠনে স্মার্ট গর্ভনমেন্ট, সিটিজেন, ইকোনমি ও সোসাইটিসহ ছয়টি প্রকল্পে চীনের সহায়তা চেয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ গঠনে চীনের সহায়তায় পাঁচটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এক্ষেত্রে ১ বিলিয়ন ডলারের লাইন অব ক্রেডিট সহায়তা চাওয়া হযেছে পোস্ট, টেলিকম ও আইসিটি সেক্টরে। ছয়টি প্রকল্পের মধ্যে রয়েছে আইসিটি নেটওয়ার্ক, জাতীয় ডাটা সেন্টার, টেলিকমিউনিকেশনের আধুনিকায়ন, ডিজিটাল কানেকটিভিটি, ইউনিয়ন পর্যায়ে ফোর জি নেটওয়ার্ক সম্প্রসারণ।

পলক আরও বলেন, চীনের সাথে রাজনৈতিক কূটনীতির চেয়ে অর্থনৈতিক কূটনীতি করতে চায় বাংলাদেশ। রপ্তানী আয় বৃদ্ধি, বিনিয়োগ, উদ্ভাবন ও কর্মসংস্থান সৃষ্টিতে দুই দেশ একসাথে কাজ করবে। স্টার্টআপেও  চীনের বড় বিনিয়োগ আশা করে বাংলাদেশ।

বৈঠকে টেলিকম ও আইসিটির উন্নয়নে আগামী পাঁচ বছর চীনের সাথে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন পলক।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক