খালেদা জিয়ার গ্যাটকো দুর্নীতি মামলার শুনানি পিছিয়ে ১৫ ফেব্রুয়ারি

বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়া-ফাইল ছবি।

খালেদা জিয়ার গ্যাটকো দুর্নীতি মামলার শুনানি পিছিয়ে ১৫ ফেব্রুয়ারি

অনলাইন ডেস্ক

গ্লোবাল অ্যাগ্রো ট্রেড কোম্পানি (গ্যাটকো) গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১৫ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি করেছেন আদালত।
আজ বুধবার ( ২৪ জানুয়ারি)  কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার ৩ নম্বর বিশেষ আদালতের বিচারক মুহাম্মদ আলী হোসেন খালেদা জিয়ার পক্ষে আংশিক শুনানি শেষে এই আদেশ দেন বলে জানান তার আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ।
এর আগে, আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ জানান, খালেদা জিয়াকে মামলার অভিযোগ থেকে অব্যাহতি দেওয়ার পক্ষে যুক্তি উপস্থাপনকারী সিনিয়র আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার বিদেশে চলে যাওয়ায় আজকের শুনানিতে অংশ নিতে পারেননি। তাই শুনানি স্থগিত করা উচিত।

তবে বিচারক আবেদনটি খারিজ করে দেন এবং মামলায় খালেদা জিয়ার পক্ষে অভিযোগ গঠনের বিষয়ে আইনজীবীকে শুনানি শুরু করতে বলেন।
খালেদা জিয়া এখন অসুস্থ এবং সরকারের একটি নির্বাহী আদেশে কারাগার থেকে বের হওয়ার পর তার গুলশানের বাসায় চিকিৎসা নিচ্ছেন বলে জানান তার আইনজীবী।
আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ বুধবার খালেদার অনুপস্থিতিতে আদালতে প্রতিনিধিত্ব করেন, কেননা তাকে আগে ব্যক্তিগত উপস্থিতি থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল।

উল্লেখ্য, ২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী চার দলীয় জোট সরকারের তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া, তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় এ মামলা করেন।

মামলার পরদিন খালেদা জিয়া ও কোকোকে গ্রেপ্তার করা হয়। খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ৯ আসামির আগেই মৃত্যু হওয়ায় মামলা থেকে তাদের নাম বাদ দেওয়া হয়েছে। বর্তমানে খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো ও বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলাসহ আরও ৩৩টি মামলা দেশের বিভিন্ন আদালতে বিচারাধীন।

অন্য আসামিদের মধ্যে রয়েছেন– বিএনপির স্থায়ী কমিটির সদস্য এবং সাবেক বাণিজ্যমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান কমোডর জুলফিকার আলী, সাবেক মন্ত্রী কর্নেল আকবর হোসেনের (প্রয়াত) স্ত্রী জাহানারা আকবর, দুই ছেলে ইসমাইল হোসেন সায়মন ও এ কে এম মুসা কাজল, এহসান ইউসুফ, সাবেক নৌ সচিব জুলফিকার হায়দার চৌধুরী, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাবেক সদস্য এ কে রশিদ উদ্দিন আহমেদ, গ্লোবাল এগ্রোট্রেড প্রাইভেট লিমিটেডের (গ্যাটকো) পরিচালক শাহজাহান এম হাসিব, সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন।

news24bd.tv/ডিডি