টানা তিন বছর চ্যাম্পিয়ন বাংলাদেশ

নাসা ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩ প্রতিযোগিতায় ‘বেস্ট স্টোরিটেলিং’ বিভাগে চ্যাম্পিয়ন ‘টিম ভয়েজার্স’ দলের সদস্যরা ছবি: সংগৃহীত

নাসা ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ 

টানা তিন বছর চ্যাম্পিয়ন বাংলাদেশ

অনলাইন ডেস্ক

নাসা ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ–২০২৩ প্রতিযোগিতায় ‘বেস্ট স্টোরিটেলিং’ বিভাগে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দল ‘টিম ভয়েজার্স’। এ নিয়ে টানা তিনবারসহ মোট চারবার আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ।  

আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে প্রতিযোগিতার বাংলাদেশ পর্বের আয়োজক বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

টিম ভয়েজার্স দলের সদস্যরা হলেন মো খালিদ সাকিব, মো. আবদুল মালেক, মো. সাখাওয়াত হোসেন, মোসাম্মত ফাহমিদা আক্তার ও মো. আতিক।

দলনেতা মো খালিদ সাকিব বলেন, ‘ভার্চ্যুয়াল অংশগ্রহণ করা থেকে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া, এই যাত্রা এত সহজ ছিল না আমাদের জন্য। তবে এখন বিশ্ব দরবারে নিজেদের দেশের নাম তুলে ধরতে পেরে আমরা প্রত্যেকেই আজ অনেক গর্বিত, আলহামদুলিল্লাহ। এত বড় একটা অর্জনে আমাদের পাশে থাকার জন্য প্রতিযোগিতার বাংলাদেশ পর্বের আয়োজক বেসিসকে ধন্যবাদ। ’

নাসা ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ একটি আন্তর্জাতিক হ্যাকাথন প্রতিযোগিতা।

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত এবারের প্রতিযোগিতায় ১৫২টি দেশ থেকে ৮ হাজার ৭১৫টি দলে ৫৭ হাজার ৯৯৯ শিক্ষার্থী অংশ নেন। অংশগ্রহণকারীর সংখ্যা বিচারে এবারের আয়োজন ছিল সবচেয়ে বড়। ৩০টি বিভাগে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় মোট ৫ হাজার ৫৫৬টি প্রকল্প উপস্থাপন করা হয়। ‘বেস্ট স্টোরিটেলিং’ বিভাগে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দলটি প্রতিযোগিতায় ‘এভরিথিং স্টার্টস উইথ ওয়াটার’ প্রকল্প প্রদর্শন করে। প্রকল্পের মাধ্যমে পৃথিবীর পানি প্রবাহের পথ প্রদর্শনের পাশাপাশি জলবায়ু পরিবর্তনে পানির ভূমিকাও তুলে ধরে দলটি।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২৩-এর বাংলাদেশ পর্বের আহ্বায়ক ও বেসিস পরিচালক তানভীর হোসেন খান বলেন, ‘এই বিশ্বজয় আমাদের সৃজনশীলতা ও প্রযুক্তিগত সক্ষমতার প্রমাণ। বাংলাদেশ আবারও দেখিয়েছে যে বৈশ্বিক মঞ্চের সর্বোচ্চ স্তরে প্রতিদ্বন্দ্বিতা করে কীভাবে বিজয় ছিনিয়ে আনতে হয়। আমরা আমাদের চ্যাম্পিয়নদের জন্য অত্যন্ত গর্বিত এবং তাদের কঠোর পরিশ্রমের জন্য অভিনন্দন জানাচ্ছি। ’

উল্লেখ্য, ২০১৮ সালে নাসা ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতায় ‘বেস্ট ইউজ অব ডেটা’ বিভাগে বিশ্ব চ্যাম্পিয়ন হয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দল ‘টিম অলীক। ২০২১ সালে ‘বেস্ট মিশন কনসেপ্ট’ বিভাগে বিশ্ব চ্যাম্পিয়ন হয় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থীদের সমন্বয়ে গড়া দল ‘টিম মহাকাশ’। ২০২২ সালে ‘মোস্ট ইন্সপিরেশনাল’ বিভাগে চ্যাম্পিয়ন হয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘টিম ডায়মন্ডস’।
news24bd.tv/aa

সম্পর্কিত খবর