অস্কার মনোনয়নের তালিকায় বাংলাদেশি বংশোদ্ভূত নাজরিন

নাজরিন চৌধুরীর সিনেমার পোস্টার এবং নাজরিন চৌধুরী (বাঁ থেকে ডানে)

অস্কার মনোনয়নের তালিকায় বাংলাদেশি বংশোদ্ভূত নাজরিন

অনলাইন ডেস্ক

রূপালি জগতের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ-আমেরিকান চিত্রনাট্যকার, পরিচালক ও অভিনেত্রী নাজরিন চৌধুরী।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) অস্কারের মনোনয়ন তালিকা ঘোষণা করা হয়।  ৯৬তম অস্কার আসরে নাজরিনের পরিচালিত 'রেড, হোয়াইট অ্যান্ড ব্লু' সিনেমাটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগের জন্য মনোনীত হয়েছে। সারা ম্যাকফারলেনের সহ প্রযোজনায় স্বল্পদৈর্ঘ্য এই চলচ্চিত্রে অভিনয় করেছেন হলিউড অভিনেত্রী ব্রিটানি স্নো।

নাজরিনের অন্যান্য উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে, অ্যামাজন প্রাইমের ‘জ্যাক রায়ান’ সিরিজের একটি, বিবিসি ওয়ানের 'ইস্টএন্ডারস' সিরিজের দুইটি, এএমসি চ্যানেলের 'ফিয়ার অ্যান্ড ওয়াকিং ডেড' সিরিজের আটটি পর্ব। এছাড়া বেশ কয়েকটি টিভি অনুষ্ঠানের চিত্রনাট্যকার হিসেবেও কাজ করার অভিজ্ঞতা আছে নাজরিনের। আর এবারে 'রেড, হোয়াইট অ্যান্ড ব্লু'র মাধ্যমে পরিচালক হিসেবে বাজিমাত করলেন তিনি।

উল্লেখ্য, বাংলাদেশি মা-বাবার সন্তান নাজরিন চৌধুরী বেড়ে ওঠেন ইংল্যান্ডের দক্ষিণ পশ্চিম লন্ডনে।

তিনি কিংস কলেজ লন্ডনে বায়োমেডিকেল সায়েন্স নিয়ে পড়াশোনা করেন এবং ডাক্তার হওয়ার জন্য বিএসসি অনার্সসহ স্নাতক পাশ করেন। কিন্তু অবশেষে একজন লেখক হিসেবে নিজেকে প্রকাশ করেন তিনি।

বহুমুখী প্রতিভার অধিকারী নাজরিন একাধারে চিত্রনাট্যকার, অভিনেত্রী, লেখক, নাট্যকার ও টেলিভিশন প্রযোজক। ২০০৬ সালে রিচার্ড ইমিসন অ্যাওয়ার্ড জেতে তার লেখা রেডিও নাটক ‘মিক্সড ব্লাড’। এছাড়া নিজের প্রথম উপন্যাস ‘মাই ইংল্যান্ড’-এর জন্য আর্টস কাউন্সিল ইংল্যান্ড থেকে অনুদান পান তিনি।

আগামী ১০ মার্চ (রোববার) ওভেশন হলিউডের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হবে এবারের অস্কারের বার্ষিক অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের ৯৬ তম আসর।

news24bd.tv/SC