ন্যাটোর সদস্য হওয়ার পথে সুইডেন, বাধা হয়ে দাঁড়াচ্ছে যে বিষয়গুলো

ন্যাটোর সদস্য হওয়ার জন্য সুইডেন তুরস্কের সমর্থন পেয়ে গেছে। কবে হাঙ্গেরির সমর্থন পাওয়া যাবে সেই অপেক্ষাতেই এখন সুইডেনকে থাকতে হবে।

ন্যাটোর সদস্য হওয়ার পথে সুইডেন, বাধা হয়ে দাঁড়াচ্ছে যে বিষয়গুলো

অনলাইন ডেস্ক

রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর থেকেই সুইডেন ন্যাটোতে যোগ দেয়ার জন্য মরিয়া হয়ে উঠেছে। কিন্তু এই যাত্রাপথে দেশটিকে বেশ কিছু বাধার সম্মুখীন হতে হচ্ছে।

শুরুটা ভালো হলেও কিছুদিন যেতেই সুইডেনকে বেশকিছু সমস্যায় পড়তে হয়। ২০২২ সালের ১৮ মে সুইডেন ন্যাটোতে যোগদানের জন্য আবেদন করে, এবং ঠিক পরপরই তুরস্ক এবং হাঙ্গেরি অনুমতি প্রদানে অসম্মতি জানায়।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান সুইডেনের ন্যাটো সদস্য হওয়ার ক্ষেত্রে বাধা প্রদানের হুমকি দিয়েছিলেন। কারণ হিসেবে এরদোগান তুরস্কের কাছে সন্ত্রাসী হিসেবে পরিচিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টিসহ বেশকিছু সশস্ত্র সংগঠনকে সুইডেন কর্তৃক সমর্থন দেয়ার অভিযোগ তুলেছিলেন।  
এক সংবাদ সম্মেলনে এরদোগান বলেছিলেন, যতোদিন সন্ত্রাসীরা সুইডেনের রাস্তায় বিক্ষোভ করতে থাকবে এবং সুইডেনের আইনসভায় অবস্থান করবে ততোদিন পর্যন্ত তুরস্কের কাছ থেকে ন্যাটোতে যোগ দেয়ার ব্যাপারে সুইডেন আশানুরূপ কোনো প্রতিক্রিয়া পাবে না।

পরবর্তীতে সুইডেন রাষ্ট্রীয় নিরাপত্তার প্রশ্নে তুরস্কের পক্ষে অবস্থান গ্রহণ করে।

অপরদিকে, সুইডেনকে নিয়ে হাঙ্গেরির অভিযোগ হচ্ছে দেশটি হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের বিরুদ্ধে অযথাই সমালোচনা করেছে। সুইডেনের ভাষ্যমতে, হাঙ্গেরিতে কোনো আইনের শাসন নেই, এবং ভিক্টর তার দেশের নাগরিকদের স্বাধীনতা খর্ব করছেন এবং দেশটিতে নিজের নিয়ন্ত্রণ জোরদার করেছেন।

যদিও সুইডেনের বিরুদ্ধে হাঙ্গেরির নির্দিষ্ট কোনো দাবি-দাওয়া নেই, তবে হাঙ্গেরি চায় ন্যাটোতে যোগ দেয়ার আগে সুইডেন যাতে দুই দেশের মধ্যকার অসমাপ্ত বিষয়গুলোর একটা সমাধান করে।  

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ পশ্চিমা দেশগুলোর নিরাপত্তার জন্য বিরাট এক প্রশ্নবোধক চিহ্নের সৃষ্টি করেছে। সুইডেনের সামরিক বাহিনীর একজন অধিনায়ক কর্ণেল ম্যাগনাস ফ্রিকভালের মতে, রাশিয়া আমাদের জন্য অনেক বড় হুমকি, কারণ রাশিয়া তার পাশ্ববর্তী একটি দেশের প্রতি কি করতে পারে তা আমরা নিজ চোখে দেখতে পাচ্ছি।

ন্যাটোর সদস্য হওয়ার জন্য সুইডেন তুরস্কের সমর্থন পেয়ে গেছে। কবে হাঙ্গেরির সমর্থন পাওয়া যাবে সেই অপেক্ষাতেই এখন সুইডেনকে থাকতে হবে।

সূত্রঃ আর্মস কন্ট্রোল এসোসিয়েশন

news24bd.tv/ab