অস্কারে পাস করতে পারলো না 'টুয়েলভ্থ ফেল'  

অস্কারে পাস করতে পারলো না 'টুয়েলভ্থ ফেল'  

অনলাইন ডেস্ক

পরিচালক বিধু বিনোদ চোপড়ার সিনেমা 'টুয়েলভথ ফেল' সম্প্রতি মুক্তি পায়। সিনেমাটি রীতিমতো হইচই ফেলে দিয়েছে ভারতে। প্রথমে বক্স অফিসে ধীরগতি থাকলেও এখন বক্স অফিসেও ভালোই ব্যবসা করেছে সিনেমাটি। বিক্রান্ত ম্যাসি অভিনীত সিনেমাটি ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।

লেখক অনুরাগ পাঠকের জনপ্রিয় উপন্যাস 'টুয়েলভথ ফেল'-এর গল্প অবলম্বনে তৈরি এই সিনেমাটি রিয়েল লাইফ আইপিএস অফিসার মনোজ কুমারের জীবনকাহিনি থেকে অনুপ্রাণিত।

গত বছর অস্কারের মঞ্চে ভারতের মুখ উজ্জ্বল করেছিলেন দক্ষিণী নির্মাতা রাজামৌলি। 'নাটু নাটু'র মাধ্যমে দেশে এসেছিল সেরা মৌলিক গানের অস্কার। গত বছরের পর এই বছরও আশায় বুক বেঁধেছিলেন ভারতীয় দর্শক।

আশা জাগিয়েছিল 'টুয়েলভ্থ ফেল' বা '২০১৮'-র মতো ছবি।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) অস্কারের মনোনয়নের তালিকা প্রকাশ্যে আসার পর কিছুটা হতাশ ভারতীয়রা। ৯৬তম অস্কারের পরীক্ষায় পাশ করতে পারল না বিধু বিনোদ চোপড়া ও বিক্রান্ত ম্যাসির ছবি 'টুয়েলভ্থ ফেল'।

মনোনয়নে জায়গা পেল না দক্ষিণী ছবি ‘২০১৮’-ও। বরং এক ডজনের বেশি মনোনয়ন পেয়ে তাক লাগিয়ে দিয়েছে ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহেইমার’। পাল্লা দিয়ে সেরা ছবির বিভাগে মনোনয়ন অর্জন করেছে গ্রেটা গারউইগের ‘বার্বি’-ও।

আইপিএস মনোজ কুমার শর্মার বন্ধু অনুরাগ পাঠক তাঁর বই 'টুয়েলফথ ফেইল, হারা ওহি জো লড়া নেহি’-তে এই লড়াইয়ের কাহিনি বর্ণনা করেছেন। সেটি থেকেই টুয়েলফথ ফেইল সিনেমাটি অনুপ্রাণিত।

‘টুয়েলভথ ফেল’ সিনেমায় মনোজ চরিত্রে অভিনয় করেছেন বিক্রান্ত ম্যাসি এবং শ্রদ্ধা চরিত্রে অভিনয় করেছেন তরুণ অভিনেত্রী মেধা শংকর।

news24bd.tv/TR