মালয়েশিয়া যাওয়ার পথে শতাধিক রোহিঙ্গা গ্রেপ্তার

ছবি: এএফপি (ফাইল)

মালয়েশিয়া যাওয়ার পথে শতাধিক রোহিঙ্গা গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

মিয়ানমার থেকে মালয়েশিয়ায় পালিয়ে যাওয়ার সময় ১১০ জনের বেশি রোহিঙ্গাকে গ্রেপ্তার করা হয়েছে। মিয়ানমারের স্থানীয় নিরাপত্তাকর্মীরা সংবাদমাধ্যম এএফপিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

নাম প্রকাশ না করার শর্তে নিরাপত্তাকর্মীরা জানিয়েছেন, মিয়ানমারের পশ্চিমাঞ্চল থেকে ৫৯ জন পুরুষ ও ৫৮ জন নারীকে গ্রেপ্তার করা হয়েছে। তারা থাইল্যান্ড হয়ে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করছিলেন।

এদিকে ২০২৩ সালে সাগরে অন্তত ৫৬৯ রোহিঙ্গা মারা গেছেন অথবা নিখোঁজ হয়েছেন, যা ২০১৪ সালের পর সর্বোচ্চ। মূলত দক্ষিণপূর্ব এশিয়ায় ঝুঁকিপূর্ণ পথে ভ্রমণ করার সময় দুর্ঘটনায় তাদের মৃত্যু হয়।  

বুধবার (২৪ জানুয়ারি) জাতিসংঘের শরণার্থী সংস্থা এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির শরণার্থীবিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) জানিয়েছে, আন্দামান সাগর ও বঙ্গপসাগরজুড়ে প্রায় সাড়ে চার হাজার রোহিঙ্গা অন্য দেশে পালিয়ে যাওয়ার জন্য নৌকায় উঠে।

তারা হয় বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্প অথবা মিয়ানমারে নির্যাতনের শিকার হয়ে পালানোর চেষ্টা করে।

বলা হয়েছে, গত বছর যারা ঝুঁকিপূর্ণ পথে অন্য দেশে পাড়ি দেওয়ার চেষ্টা করেছে তাদের প্রতি আটজনে একজন হয় মারা গেছেন না হয় নিখোঁজ হয়েছেন।

মিয়ানমারের রাখাইন রাজ্যে যেসব রোহিঙ্গা অবশিষ্ট রয়েছেন তাদের ওপর বিভিন্ন ধরনের বিধিনিষেধ আরোপ করা হয়েছে। বসবাস করছেন ক্যাম্পে। তিন বছর আগে মিয়নামারে অং সান সুচিকে হঠিয়ে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। এরপরই শুরু হয় রোহিঙ্গাদের ওপর নির্যাতন।

news24bd.tv/কেআই