বগুড়ায় দই-মিষ্টির কারখানায় অভিযান, ২ লাখ টাকা জরিমানা

বগুড়ায় দুটি দই মিষ্টির কারখানায় অভিযান

বগুড়ায় দই-মিষ্টির কারখানায় অভিযান, ২ লাখ টাকা জরিমানা

বগুড়া প্রতিনিধি: 

বগুড়ার শেরপুরে বুধবার দুটি দই মিষ্টির কারখানায় অভিযান চালিয়েছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। অপরিষ্কার ও নোংরা পরিবেশে দই—মিষ্টি তৈরি করায় স্বরপাতা দই ঘর এবং রিংকী সুইটস'কে ২ লাখ টাকা জরিমানা করা হয়।  

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষর উপপরিচালক ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এ এইচ এম আসিফ বিন ইকরাম এর নেতৃত্বে মনিটরিং কার্যক্রম পরিচালনা করা হয়। এ সময় ১৫ কেজি পঁচা, গন্ধযুক্ত ও ফাঙ্গাসযুক্ত মাওয়া, দুগ্ধজাত পণ্যের সাথে রাখা কাঁচা মাছ জব্দ ও ধ্বংস করা হয়।

জেলার নিরাপদ খাদ্য অফিসার রাসেল জানান, বুধবার সকাল থেকে জেলার শেরপুর উপজেলায় অভিযান পরিচালনা করা হয়।  

অভিযানকালে দেখা যায় অপরিষ্কার অবস্থায় স্বরপাতা দই ঘর এবং রিংকী সুইটস নামে ওই দুই প্রতিষ্ঠান দই—মিষ্টি তৈরি করছেন। তখন এসকল অপরাধে নিরাপদ খাদ্য আইন ২০১৩ অনুযায়ী তাদেরকে ১ লাখ করে মোট ২ লাখ টাকা জরিমানা করা হয়। একই সাথে খাদ্যদ্রব্য সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেয়া হয়।

 

এ সময় নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার প্রদান করা হয়। দুই প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ এসব নির্দেশনা আগামী ১ মাসের মধ্যে প্রতিপালন করবে মর্মে মুচলেকা প্রদান করেছেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কাছে।

অভিযানকালে জেলার নিরাপদ খাদ্য অফিসার রাসেল, নিরাপদ খাদ্য পরিদর্শক রাম চন্দ্র সাহা ও তাহমিনা আক্তার উপস্থিত ছিলেন। অভিযানে র‌্যাব সদস্যরা সহযোগিতা করেন।

news24bd.tv/কেআই