স্মার্ট নাগরিক হতে হলে সৎ মানুষ হতে হবে: দীপু মনি

দীপু মনি

স্মার্ট নাগরিক হতে হলে সৎ মানুষ হতে হবে: দীপু মনি

অনলাইন ডেস্ক

সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, স্মার্ট নাগরিক হতে হলে সৎ, মানবিক ও নৈতিকতাবোধ সম্পন্ন মানুষ হতে হবে। বুধবার (২৪ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে এথিকস ক্লাব বাংলাদেশের আয়োজনে ১৩তম নৈতিকতা দিবসের আলোচনা ও আদর্শ শিক্ষক সম্মাননা শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

মন্ত্রী দেশে নৈতিকতার বিকাশ ও চর্চার বিষয়ে আলোকপাত করতে গিয়ে বলেন, জাতির পিতাকে হত্যার পর পাকিস্তানি কায়দায় সামরিক শাসন আমাদের ঘাড়ের ওপর চাপিয়ে দেওয়া হলো। সেটির মধ্য দিয়ে আমরা যেটা দেখলাম, আমাদের পুরো সমাজে একটা দুর্বৃত্তের রাজনীতিকীকরণ এবং একই সঙ্গে রাজনীতির দুর্বৃত্তায়ন দুটোই ঘটেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এটি থেকে বের হয়ে আসার চেষ্টা চলছে।  

তিনি বলেন, সমাজকে ভালোর দিকে নেওয়ার জন্য এখনো আমাদেরকে অনেক আন্দোলন, সংগ্রাম ও যুদ্ধের মধ্য দিয়ে যেতে হচ্ছে। এখনো সেই পাকিস্তানের প্রেতাত্মাদের সঙ্গে যুদ্ধ করতে হয়। এখনো আমাদেরকে শুনতে হয় যে যারা জ্বালাও-পোড়াও করে, যারা মানুষকে হত্যা করে, তাদের অংশগ্রহণ ছাড়া নাকি গণতন্ত্র হয় না।

এখনো আমাদেরকে শুনতে হয়, যারা একাত্তরে মানুষ হত্যা করেছে, নারী ধর্ষণ করেছে, অগ্নিসংযোগ করেছে, সেই যুদ্ধাপরাধের দায়ে যারা দায়ী এবং তাদের যারা দোসর তাদেরকে একেবারে জয়ী হওয়ার নিশ্চয়তা যদি দেওয়া না যায়, তা না হলে তারা নির্বাচনে আসছেন না। তাহলে সেটা গণতন্ত্র আর থাকবে না এবং সেই গণতন্ত্রের সনদ তাদের কাছ থেকেই নিতে হবে। এরকম অবস্থার মধ্যে নৈতিকতার বিকাশের পথ প্রতিকূল। তারপরও আমাদের নৈতিকতা সম্পন্ন জাতি গঠনের লক্ষ্যে কাজ চালিয়ে যেতে হবে।

মন্ত্রী বলেন,  নিজের কাজটুকু ভালোভাবে করতে পারলে আমরা আরও উন্নত মানুষ হবো। এথিকস ক্লাব বাংলাদেশ দীর্ঘ দিন ধরে নৈতিকতা দিবস পালন করে আসছে এবং আদর্শ শিক্ষকদের সম্মাননা দিচ্ছে। এর মাধ্যমে আমরা প্রত্যন্ত অঞ্চলের আদর্শ শিক্ষকদের সম্পর্কে জানার সুযোগ পাই। শিক্ষকদের আদর্শ দেখে আমরা অনুপ্রাণিত হই।  ‍

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক