মালিতে স্বর্ণের খনিতে সুড়ঙ্গ ধস, নিহত ৭৩

মালির একটি সোনার খনিতে সুড়ঙ্গধসে ৭০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ছবি: সংগৃহীত

মালিতে স্বর্ণের খনিতে সুড়ঙ্গ ধস, নিহত ৭৩

অনলাইন ডেস্ক

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে স্বর্ণের খনি ধসে ৭০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। শুক্রবার (১৯ জানুয়ারি) মালির দক্ষিণ–পশ্চিমাঞ্চলের কানগাবা শহরে এ ঘটনা ঘটে। এ ঘটনায় খনির ভেতর আটকে আছেন আরও অন্তত ২০০ জন। আরও মৃত্যুর আশংকা করা হচ্ছে।

বুধবার (২৪ জানুয়ারি) দেশটির ন্যাশনাল জিওলোজি ও মাইনিং ডিরেক্টেরেটের সিনিয়র কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

বিশ্বের দরিদ্র দেশগুলোর একটি মালি। তবে আফ্রিকার যেসব দেশে সবচেয়ে বেশি স্বর্ণ উত্তোলন করা হয়, তার একটি মালি। দেশটিতে মাঝেমধ্যেই খনি দুর্ঘটনার খবর পাওয়া যায়।

দুর্ঘটনাটি ঘটেছে মালির দক্ষিণ–পশ্চিমাঞ্চলের কানগাবা শহরে। মূলত খনিটির টানেল ধসে পড়ার পর বিপুল সংখ্যক প্রাণহানির এই ঘটনা ঘটে। দুর্ঘটনার শিকার স্বর্ণের খনির কর্মকর্তা ওমর সিদিবে বলেন, প্রথমে অনেক জোরে শব্দ হয়। এর পরপরই মাটি কেঁপে ওঠে। ধসে পড়ে সুড়ঙ্গটি।

ওই কর্মকর্তা আরও বলেন, ‘দুর্ঘটনার সময় খনিটিতে দুই শতাধিক শ্রমিক কাজ করছিলেন। তল্লাশি অভিযান শেষ হয়েছে। আমরা ৭৩ জনের মরদেহ উদ্ধার করেছি। ’

স্থানীয় কাউন্সিলর নিহতের একই সংখ্যা সংবাদমাধ্যমকে জানিয়েছেন। এর আগে গত মঙ্গলবার মালির খনিবিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে দুর্ঘটনা ও কয়েকজন শ্রমিক নিহত হওয়ার কথা জানিয়েছে। তবে বিবৃতিতে নিহত শ্রমিকের সংখ্যা জানানো হয়নি।

মালি সরকারের পক্ষ থেকে খনি দুর্ঘটনায় নিহত শ্রমিকদের প্রতি শোক ও তাদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানানো হয়েছে।

news24bd.tv/DHL