ইউক্রেনকে হেলিকপ্টার দিচ্ছে জার্মানি 

জার্মানি দিচ্ছে হেলিকপ্টার---ফাইল ছবি

ইউক্রেনকে হেলিকপ্টার দিচ্ছে জার্মানি 

অনলাইন ডেস্ক

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী জানান, ইউক্রেনকে ছয়টি সামরিক হেলিকপ্টার ও তার যন্ত্রাংশ দেয়া হবে। ইউক্রেনের সেনাকে এই হেলিকপ্টার চালানোর প্রশিক্ষণও দেবে জার্মানি। কিন্তু ইউক্রেন চায়  ক্ষেপণাস্ত্র। সে জন্য আলোচনাও করছে।

কিন্তু তাদের এই অনুরোধ গত সপ্তাহে জার্মানির পার্লামেন্ট খারিজ করে দিয়েছে। একদিন আগেই সূত্র: ডয়েচে ভেলে
জার্মানির প্রতিরক্ষামন্ত্রী মঙ্গলবার বলেছেন, ইউক্রেনকে ছয়টি সি কিং এমকে ৪১ মাল্টিপারপাস হেলিকপ্টার দেয়া হবে। তিনি বলেছেন, সি কিং খুবই শক্তিশালী হেলিকপ্টার, এটা হাতে পেলে অনেক জায়গায় ইউক্রেনের সুবিধা হবে। তারা প্রয়োজনে কৃষ্ণসাগরে সেনাও পাঠাতে পারবে।
জার্মানি থেকে এই প্রথম এই ধরনের হেলিকপ্টার দেয়া হলো।
 এক দশক পুরনো এই হেলিকপ্টারগুলো এখন মূলত সমুদ্রে উদ্ধার কাজে ব্যবহার করা হয়। নতুন এনএইচ-৯০ সি লায়ন হেলিকপ্টার এখন জার্মানির হাতে রয়েছে। এই নতুন হেলিকপ্টারই সি কিং-এর জায়গা নেবে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী কুলেবা জানিয়েছেন, রাশিয়ার ভূখণ্ডে গিয়ে আক্রমণ চালানোর জন্য তাদের ক্ষেপণাস্ত্রের দরকার নেই। কুলেবা বলেছেন, ‘মস্কো আক্রমণ করার জন্য আমাদের এই ক্ষেপণাস্ত্র দরকার নেই। রাশিয়া ইউক্রেনের যে জায়গাগুলি নিয়ে রেখেছে, সেখানে তাদের পরিকাঠামোর উপর আক্রমণ করার জন্য এই ক্ষেপণাস্ত্র ইউক্রেনের দরকার। ’
 জার্মানির চ্যান্সেলর শলৎস এখনো পর্যন্ত এই ক্ষেপণাস্ত্র দিতে অস্বীকার করেছেন। জার্মানির আশঙ্কা, ইউক্রেনকে ক্ষেপণাস্ত্র দিলে রাশিয়া আক্রমণের তীব্রতা আরো বাড়াবে। পার্লামেন্টে বিরোধীরা ইউক্রেনকে ক্ষেপণাস্ত্র দেয়ার অনুরোধ করেছিল। কিন্তু শলৎসের নেতৃত্বাধীন জোট গত সপ্তাহে সেই অনুরোধ খারিজ করে দেয়।
যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে প্রতিহত করতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের কাছে দীর্ঘদিন ধরে ট্যাংকসহ ভারী অস্ত্র চেয়ে আসছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাঁর এই চাওয়ার প্রতি সাড়া দিয়ে ইতিমধ্যে যুক্তরাজ্য, পোল্যান্ড, ফিনল্যান্ডসহ ইউরোপের কয়েকটি দেশ ইউক্রেনকে ট্যাংক দিতে রাজি হয়েছে।

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক