কানাডার নির্বাচনে ভারতের হস্তক্ষেপের তদন্ত করবে কমিশন

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ছবি: দ্য হিন্দ

কানাডার নির্বাচনে ভারতের হস্তক্ষেপের তদন্ত করবে কমিশন

অনলাইন ডেস্ক

গত বছর থেকেই ভারতের সঙ্গে ভালো সম্পর্কে নেই কানাডা। এরইমধ্যে আরেক বিতর্ক দানা বেঁধেছে। সম্প্রতি, কানাডার ফেডারেল নির্বাচনে বিদেশি হস্তক্ষেপের তদন্তকারী কমিশন ট্রুডো সরকারকে ভারত সম্পর্কিত সকল তথ্য সরবরাহ করতে বলেছে। ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দের প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

বুধবার (২৪ জানুয়ারি) একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে তদন্ত কমিশন বলেছে, কানাডা সরকারের ডকুমেন্ট আর্কাইভ বিভাগকে ২০১৯ এবং ২০২১ সালের নির্বাচনে ভারতের হস্তক্ষেপের অভিযোগ সম্পর্কিত সকল তথ্য সরবরাহ করতে হবে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দের প্রতিবেদনে বলা হয়েছে, কানাডা নির্বাচনের বিদেশি হস্তক্ষেপের বিষয়ে খতিয়ে দেখা হচ্ছে। ২০২৩ সালের সেপ্টেম্বরে এই তদন্ত কমিশন কাজ শুরু করে। অবশ্য তখন তারা চীন ও রাশিয়ার বিষয়ে তদন্তের সিদ্ধান্ত নেয়।

কিন্তু এখন ভারতের নামও উঠে আসছে।

বুধবার জারি করা প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, একজন বিচারপতির নেতৃত্বে গঠিত কমিশন ভারতের ভূমিকা নিয়েও সন্দেহ প্রকাশ করেছে।

তদন্ত কমিশন ট্রুডো প্রশাসনকে অনুরোধ করেছে, তারা ভারত সম্পর্কিত নথিগুলো কমিশনকে দেবে। যেসব নথিতে ২০১৯ ও ২০২১ সালের নির্বাচনে ভারতের হস্তক্ষেপের অভিযোগ সম্পর্কিত তথ্য রয়েছে।

জানা যায়, কুইবেকের বিচারক মারি জোসি হোগ এই তদন্ত কমিটির নেতৃত্ব দিচ্ছেন। ২০১৯ ও ২০২১ সালের নির্বাচনে বিদেশি হস্তক্ষেপের বিষয়ে তাকে দায়িত্ব দেওয়া হয়। কমিশন বিদেশি হস্তক্ষেপ সনাক্তকরণ, প্রতিরোধ ও প্রতিরোধ করার ক্ষমতা মূল্যায়ন করবে। এরপর ২০২৪ সালের মে মাসের মধ্যে প্রতিবেদন সম্পূর্ণ করবে। ৩১ ডিসেম্বরের মধ্যে চূড়ান্ত প্রতিবেদন জমা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে।

এর আগে, গত বছরের সেপ্টেম্বরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো প্রকাশ্যে ভারতকে খালিস্তানপন্থী হরপ্রীত সিং নিজ্জার হত্যার পেছনে দায়ী করে। যদিও ভারত এই অভিযোগ প্রতাখ্যান করেছিল। এবার নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ করল ট্রুডো প্রশাসন।  

 news24bd.tv/DHL