জাতিসংঘ আশ্রয়কেন্দ্রে ইসরায়েলি হামলায় নিহত ৯

হামলার পর এলাকা -ফাইল ছবি।

জাতিসংঘ আশ্রয়কেন্দ্রে ইসরায়েলি হামলায় নিহত ৯

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড দক্ষিণ গাজার খান ইউনিসে উদ্বাস্তু ও শরণার্থীদের জন্য জাতিসংঘের একটি আশ্রয়কেন্দ্রে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। বুধবার রাতে এ হামলায় অন্তত নয়জন নিহত ও ৭৫ জন আহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থা।
সূত্র : আল-জাজিরা
ইউএনআরডব্লিউএ-র প্রধান ফিলিপ লাজারিনি গাজার এই আশ্রয়কেন্দ্রে হামলাকে ‘যুদ্ধের মৌলিক নিয়মের প্রতি স্পষ্ট অবজ্ঞা’ বলে আখ্যায়িত করে নিন্দা জানান।
সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর ফিলিস্তিন রিফিউজিস ইন দ্য নিয়ার ইস্ট (ইউএনআরডব্লিউএ)-এর গাজার পরিচালক থমাস হোয়াইট বলেন, ‘৮০০ মানুষ আশ্রয় নিয়েছেন এমন একটি ভবনে ট্যাংকের দুটি গোলা আঘাত হেনেছে।

এই হামলায় ৯ জন নিহত এবং আরও ৭৫ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। ’ নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জাতিসংঘের এই কর্মকর্তা বলেছেন, হামলার এই ঘটনায় সম্ভবত মানুষ ‘গণ-হতাহতের’ শিকার হয়েছেন।
এছাড়া ওই এলাকায় ইসরায়েলি ট্যাংকের উপস্থিতির কারণে জাতিসংঘের এই সংস্থাটি গত ৪৮ ঘণ্টা ধরে কম্পাউন্ডে প্রবেশ করতে পারেনি।
আবু হাসনা এই পরিস্থিতিটিকে ‘খুব বিপজ্জনক’ হিসাবে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, ‘আমরা সেখানে আইডিপিদের (অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ব্যক্তিদের) বের করে আনার বিষয়টি সমন্বয় করার চেষ্টা করেছি, কিন্তু দুর্ভাগ্যবশত আমরা সফল হইনি। ’
ফিলিস্তিনের স্বাধীনতাকামী ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসকে নির্মূলের লক্ষ্য নিয়ে অবরুদ্ধ গাজা ভূখণ্ডে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল গত ৭ অক্টোবর থেকে। প্রায় চার মাস ধরে চলা এই হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে গাজার প্রায় সব অবকাঠামো।
ইসরায়েলি বাহিনীর হামলা থেকে গাজার মসজিদ, গির্জা, স্কুল, হাসপাতাল, শরণার্থী শিবিরসহ বেসামরিক মানুষের বাড়ি-ঘর কোন কিছুই রক্ষা পাচ্ছে না।  
রাফাহ-ভিত্তিক ইউএনআরডব্লিউএর মুখপাত্র আদনান আবু হাসনা আল জাজিরাকে বলেছেন, জাতিসংঘ ইসরায়েলি সেনাবাহিনীর সাথে সমন্বয় করে ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স পাঠানোর চেষ্টা করছে। তিনি বলেন, হামলার আগে ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে কোনও সতর্কতা জারি করা হয়নি।  
তবে জাতিসংঘের স্থাপনায় হামলার কথা অস্বীকার করেছে ইসরায়েলের সামরিক বাহিনী। বাহিনীটি জানিয়েছে যে, ঘটনাস্থলের কাছাকাছি ইসরায়েলি অভিযান পর্যালোচনা করছে তারা। এছাড়া এই হামলা হামাস দ্বারা হয়েছে কিনা তাও পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছে দেশটি।
এদিকে দক্ষিণ গাজায় জাতিসংঘের আশ্রয় কেন্দ্রে হওয়া এই হামলার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেছেন, এই হামলাটি ‘অবিশ্বাস্যভাবে উদ্বেগজনক’।

news24bd.tv/ডিডি