ভারত-বাংলাদেশ সীমান্তে ৭ কেজি স্বর্ণসহ পাচারকারী গ্রেপ্তার

সংগৃহীত ছবি

ভারত-বাংলাদেশ সীমান্তে ৭ কেজি স্বর্ণসহ পাচারকারী গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

ভারত বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত থেকে ফের বিপুল পরিমাণ স্বর্ণ উদ্ধার। এ দফায় প্রায় ৭ কেজি স্বর্ণ জব্দ করেছে বিএসএফ।

বিএসএফ'এর দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ৮৪ নম্বর ব্যাটালিয়নের জওয়ানরা পশ্চিমবঙ্গের নদীয়া জেলার সীমান্ত চৌকি রাউতুবাড়ি এলাকায় অভিযান চালিয়ে ৬টি স্বর্ণবার উদ্ধার করে।  

সন্দেহভাজন এক চোরাকারবারী যখন ওই স্বর্ণ বাংলাদেশ থেকে ভারতে পাচারের চেষ্টা করছিলেন, সেসময় তাকে হাতেনাতে ধরা হয়।

জব্দ স্বর্ণের ওজন আনুমানিক ৭ কেজি এবং আনুমানিক মূল্য ৪ কোটি ৫১ লাখ ১৮ হাজার ৫০০ রুপি।

বিএসএফের জওয়ানরা পশ্চিমবঙ্গের নদীয়া জেলায় আন্তর্জাতিক সীমান্তে স্বর্ণ পাচারের চেষ্টা ব্যর্থ করে এবং একজন পাচারকারীকে গ্রেপ্তার করে।  

বৃহস্পতিবার বিএসএফ এক বিবৃতিতে জানিয়েছে, নির্দিষ্ট তথ্যের ভিত্তিতে বুধবার রাউতবাড়ি সীমান্ত চৌকি এলাকায় হাতিশালা ট্রাই জংশনের কাছে একটি অতর্কিত অভিযান চালায় জওয়ানরা। সকাল সাড়ে ৮চার দিকে একটি মোটরসাইকেলে আসা সন্দেহভাজন ব্যক্তিকে বিএসএফ'এর গোয়েন্দা বিভাগ শনাক্ত করে।

 

এর পরে তাকে তল্লাশির সময় জওয়ানরা সন্দেহভাজন ওই চোরাকারবারির কাছ থেকে ৬ টি স্বর্ণের ইট উদ্ধার করে। এর পাশাপাশি ওই ব্যক্তির কাছ থেকে একটি ধারালো অস্ত্রও উদ্ধার করা হয়। পরে ওই স্বর্ণ বাজেয়াপ্ত করে এবং পাচারকারীকে নিজেদের হেফাজতে নেন জওয়ানরা।

গ্রেফতার পাচারকারীর নাম সদরুল মন্ডল, ২৬ বছর বয়সী সদরুল রাজ্যটির নদীয়া জেলার হাতিশালা ঘোষপাড়া গ্রামের বাসিন্দা।  

জিজ্ঞাসাবাদে সদরুল মন্ডল জানাস, খুব অল্প সময়ে তিনি বিপুল অর্থ আয় করতেই এই চোরাচালানের পথ বেছে নেন। আর সেই লক্ষ্যেই স্বর্ণের এই চালানটি নদীয়া জেলার রামকৃষ্ণপুর, মহেশবাথান এলাকার কোনো এক অজ্ঞাত ব্যক্তির কাছে হস্তান্তর করতে হয়েছিল। এই চালানটি সরবরাহ করার জন্য মজুরি বাবদ ১ হাজার রুপি পাওয়ার কথা ছিল তার।

উল্লেখ্য, এ নিয়ে গত চার দিনে তিনটি অভিযানে মোট ১৫.৪ কেজি স্বর্ণ বাজেয়াপ্ত হয়েছে, যার আনুমানিক বাজার মূল্য ৯ কোটি ৮ লাখ রুপি। গ্রেপ্তার করা হয়েছে ৩ পাচারকারীকে।

বিএসএফের দক্ষিণবঙ্গ সীমান্তের ডিআইজি (জনসংযোগ) এ কে আর্য জানিয়েছেন, ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সীমান্তে বিএসএফের নজরদারি বাড়ানো হয়েছে। যার ফলে গত কয়েকদিনে এই বিপুল পরিমাণ স্বর্ণ উদ্ধার হয়েছে, পাশাপাশি চোরাকারবারিরাও ধরা পড়ছে।

news24bd.tv/কেআই