দুই পাকিস্তানিকে হত্যা, অভিযোগের তীর ভারতের দিকে

পাকিস্তানের মাটিতে দুইজন পাকিস্তানিকে হত্যার পেছনে ভারতকে দায়ী করেছে দেশটির সরকার।

দুই পাকিস্তানিকে হত্যা, অভিযোগের তীর ভারতের দিকে

অনলাইন ডেস্ক

পাকিস্তানের মাটিতে দুইজন পাকিস্তানিকে হত্যার পেছনে ভারতকে দায়ী করেছে দেশটির সরকার। শহীদ লতিফ এবং মোহাম্মদ রিয়াজ নামের এই দুই ব্যক্তিকে গত বছর বিচ্ছিন্ন ঘটনায় হত্যা করা হয়। খবর আল জাজিরার।

বৃহস্পতিবার(২৫ জানুয়ারি) সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে পাকিস্তানের পররাষ্ট্র সচিব সিরাজ কাজী বলেন, ভাড়াটে খুনী দ্বারা এই দুই পাকিস্তানিকে হত্যা করা হয়েছিল এবং হত্যাকান্ডটির সাথে একাধিক দেশে পরিচালিত একটি আন্তর্জাতিক চক্র জড়িত ছিল।

কাজী আরও বলেন, রিয়াজকে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের রাওয়ালকোটে একটি মসজিদে ফজরের নামাজ পড়ার সময় হত্যা করা হয়, এবং লতিফকে গত অক্টোবর মাসে পাঞ্জাবের শিয়ালকোটের একটি মসজিদের বাইরে হত্যা করা হয়।

রিয়াজ এবং লতিফকে হত্যার পদ্ধতির সঙ্গে কানাডা এবং যুক্তরাষ্ট্রে দুইজন ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তির ওপরে পরিচালিত হামলার পদ্ধতির মিল রয়েছে বলে জানান কাজী।

গত বছর যুক্তরাষ্ট্র এবং কানাডা সরকার তাদের দেশের দুইজন ভারতীয় বংশোদ্ভূত নাগরিকের ওপর হামলার জন্য ভারত সরকারকে দায়ী করেছিল।

এক্সে প্রকাশিত এক বার্তায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগগুলোকে মিথ্যা এবং উদ্দেশ্যপ্রণোদিত উল্লেখ করেছিল।

গত বছর একজন শিখ বিচ্ছিন্নতাবাদীর হত্যাকে কেন্দ্র করে ভারত ও কানাডার মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছিল। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার দেশের নাগরিক ও ভারতীয় বংশোদ্ভূত হারদিপ সিং নিজ্জারের হত্যার জন্য খোলাখুলিভাবে ভারতের গোয়েন্দা সংস্থাকে দায়ী করেছিলেন, যা ভারত সরকার অবাস্তব বলে উড়িয়ে দিয়েছিল।

ভারতে একটি পৃথক শিখ রাষ্ট্র দাবী করা নিজ্জারকে সন্ত্রাসী কর্মকান্ড ও হত্যাচেষ্টার অভিযোগে ভারত সরকার খুঁজে বেড়াচ্ছিল।

নভেম্বরে যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট একজন শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যাচেষ্টার জন্য একজন ভারতীয় নাগরিককে অভিযুক্ত করে। এক বিবৃতিতে জাস্টিস ডিপার্টমেন্ট ৫২ বছর বয়সী নিখিল গুপ্তের বিরুদ্ধে নিউ ইয়র্কে একজন ভারতীয় নাগরিককে অর্থের বিনিময়ে হত্যার চেষ্টা চালানোর জন্য মামলা দায়ের করার তথ্য জানিয়েছিল।

বিবৃতিতে জাস্টিস ডিপার্টমেন্ট জানায়, হামলার শিকার ভারতীয় নাগরিককে ভারত সরকারের সমালোচনা এবং দেশটিতে একটি পৃথক শিখ রাষ্ট্র প্রতিষ্ঠার দাবী জানানোর জন্য টার্গেট করা হয়েছিল।  

নভেম্বরে ফাইন্যান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মার্কিন নাগরিককে হত্যাচেষ্টার ঘটনাটি তদন্ত করার আশ্বাস দিয়েছিলেন।

মোদির ঘোষণার পর ট্রুডো মার্কিন সরকারের পদক্ষেপ ভারত সরকারকে নমনীয় করেছে বলে উল্লেখ করেছিলেন।

news24bd.tv/ab