সিনিয়র হুথি নেতাদের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথির সিনিয়র নেতাদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

সিনিয়র হুথি নেতাদের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুথির সিনিয়র নেতাদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বিনিময়ে ফিলিস্তিনিদের কাছে ত্রাণ পৌঁছানোর আগ পর্যন্ত লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে গোষ্ঠীটি। খবর আল জাজিরার।

বৃহস্পতিবার(২৫ জানুয়ারি) যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সরকার চারজন হুথি নেতার ওপর লোহিত সাগরে হামলা পরিচালনার দায়ে নিষেধাজ্ঞা আরোপ করে।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের কর্মকর্তা ব্রায়ান নেলসন জানান, বাণিজ্যিক জাহাজে হুথির সন্ত্রাসী হামলা বৈশ্বিক পণ্য পরিবহনের ক্ষেত্রে সংকটের সৃষ্টি করছে, যা আন্তর্জাতিক শান্তি, স্থিরতা এবং উন্নতির জন্য বিরাট হুমকি। যুক্তরাজ্যের সাথে আমাদের যৌথ পদক্ষেপ এ ধরনের হামলা বন্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

নিষেধাজ্ঞার আওতায় আসা ব্যক্তিরা হচ্ছেন- হুথির প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ নাসের আল আতিফি, নৌবাহিনী প্রধান মোহাম্মদ ফজল আবদ আল নবী, উপকূলীয় প্রতিরক্ষা বাহিনীর প্রধান মোহাম্মদ আলী আল কাদিরি এবং মোহাম্মদ আহমাদ আল তালিবি।

এক বিবৃতিতে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, এই নিষেধাজ্ঞা সাম্প্রতিক সময়ে হুথির প্রতি আমাদের দেয়া কড়া বার্তারই প্রতিফলন।

বৃহস্পতিবার টেলিভিশনে দেয়া এক বক্তৃতায় হুথির প্রধান আবদেল মালেক আল হুথি বলেন, গাজায় খাদ্য এবং ওষুধ পৌঁছার আগ পর্যন্ত আমরা আমাদের হামলা চালিয়ে যাবো।

সোমবার(২২ জানুয়ারি) হুথির ভূগর্ভস্থ গুদাম, ক্ষেপণাস্ত্র এবং নজরদারী ব্যবস্থাকে লক্ষ্য করে হামলা চালানো হয়।

news24bd.tv/ab