শীত নিয়ে দুঃসংবাদ

আগুনে শীত নিবারণের চেষ্টা

শীত নিয়ে দুঃসংবাদ

অনলাইন ডেস্ক

গতকাল বৃহস্পতিবার সকাল থেকে মেঘলা আকাশ ছিল। মাঝেমধ্যে সূর্যের দেখা পাওয়া গেছে। তবে শীতের তীব্রতাও ছিল বেশ। এদিন সর্বনিম্ন তাপমাত্রা খানিকটা বাড়লেও শীত তেমন কমেনি; বরং নওগাঁ জেলাসহ রংপুর বিভাগে চলমান মৃদু শৈত্যপ্রবাহ আজ শুক্রবার আরও বিস্তার লাভ করতে পারে।

রাতের তাপমাত্রা কমে শীত বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।  

বৃহস্পতিবার উত্তরাঞ্চলের অধিকাংশ জেলায় সূর্য ওঠেনি। সেখানে কনকনে শৈত্যপ্রবাহে কাবু মানুষ। দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দিনাজপুরে ৮.৩ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া ৭ জেলায় ছিল শৈত্যপ্রবাহ। এছাড়াও সৈয়দপুর আর তেঁতুলিয়াতেও তাপমাত্রা ছিল ৮-এর ঘরে। আর বদলগাছী, রংপুর, ডিমলা, রাজারহাটে তাপমাত্রা ছিল ৯ ডিগ্রির ঘরে।  

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ শুক্রবার সকাল ৬টায়  কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। শীতের তীব্রতা আরও বাড়বে। আজ থেকে নতুন করে ভারী কুয়াশার বিস্তার ঘটবে। আগামী সপ্তাহে ফের বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বাড়লেও আজ শুক্রবার থেকে তা আবার খানিকটা কমবে। এমনটা দুই দিন থাকার পর তাপমাত্রা আবার বাড়তে শুরু করবে। আজ সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং তা কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন এবং সড়ক পরিবহন চলাচল ব্যাহত হতে পারে। তিনি বলেন, নওগাঁ জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। তিনি বলেন, ৩১ জানুয়ারি দক্ষিণাঞ্চল ও মধ্যাঞ্চলের বেশ কিছু জায়গায় বৃষ্টি হতে পারে।  

২ ফেব্রুয়ারিও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে শীত বাড়তে পারে। আজ শুক্রবার ও কাল শনিবার আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ বৃহস্পতিবার রাতে জানান, শুক্রবার থেকে আবারও দেশব্যাপী কুয়াশার পরিমাণ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। গতকাল সন্ধ্যার পর থেকে শুক্রবার দুপুর পর্যন্ত মাঝারি থেকে ভারী ঘনত্বের কুয়াশা পড়তে পারে। খুলনা বিভাগ, রাজশাহী, রংপুর বিভাগের জেলাগুলোর ওপর আজ সকাল ১০টার আগে সূর্যের আলো দেখা যাওয়ার সম্ভাবনা কম। গতকাল রাত ১০টার পর থেকে সিলেট, ময়মনিসংহ বিভাগের সকল জেলার ওপর মাঝারি থেকে ভারী কুয়াশার চাদরে ঢেকে যাওয়ার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে। আজ দুপুর ১২টার আগে সূর্যের আলো দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে। গতকাল রাতে ঢাকা বিভাগের টাঙ্গাইল, গাজীপুর ও কিশোরগঞ্জ জেলা ছাড়া অন্য সব জেলার ওপর কুয়াশা না থাকার প্রবল সম্ভাবনা রয়েছে। আজ সকাল ১০টার আগে সূর্যের আলো দেখা যাওয়ার সম্ভাবনা রয়েছে গাজীপুর ও কিশোরগঞ্জ জেলা ছাড়া অন্য সব জেলার ওপর। রাতে বরিশাল বিভাগের জেলাগুলোর ওপর কুয়াশা না থাকার সম্ভাবনা রয়েছে। রাতে চট্টগ্রাম বিভাগের উত্তরের জেলাগুলোর ওপর কুয়াশা না থাকার সম্ভাবনা রয়েছে। তবে রাতে দক্ষিণের জেলাগুলো মেঘে ঢাকা থাকার সম্ভাবনা রয়েছে।  

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক