ট্রাম্পকে ব্যালট থেকে নিষিদ্ধ করার পক্ষে ডেমোক্রেটরা

ডোনাল্ড ট্র্যাম্প--ফাইল ছবি।

ট্রাম্পকে ব্যালট থেকে নিষিদ্ধ করার পক্ষে ডেমোক্রেটরা

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের হাওয়াই রাজ্যের ডেমোক্রেটরা দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ক্যাপিটাল হিলে দাঙ্গায় উস্কানি দেওয়ার অভিযোগ এনে তাকে ব্যালট থেকে নিষিদ্ধ করতে একটি বিল উত্থাপন করেছে। সিনেটের বুধবারের অধিবেশনে ডেমোক্রেটিক পার্টির নেতা ও সিনেটর ব্রায়ান শ্যাটজ এ সম্পর্কিত বিলটি উত্থাপন করেন। এদিকে বৃহস্পতিবার  হাওয়াই রাজ্যের ডেমোক্রেট সিনেটর কার্ল রোডস হনলুলুর প্রতিনিধিত্ব করেন। তিনি ট্রাম্পের বিরুদ্ধে আরেকটি বিল উত্থাপন করেছেন।

এর আগেও তিনি ট্রাম্প ও রিপাবলিকানদের সমালোচনা করেছেন। সূত্র, ফক্স নিউজ।

ফক্স নিউজ জানায়, হাওয়াই রাজ্যে প্রচলিত বিধির ১৪ তম সংশোধনীর বিদ্রোহ ধারার উপর নির্ভর করে প্রেসিডেন্ট প্রার্থীদের নিষিদ্ধ করার আইন বিবেচনা করে ট্রাম্পের বিরুদ্ধে সিদ্ধান্ত নেওয়ার দাবি জানিয়েছেন ডেমোক্রেটরা।  

যুক্তরাষ্ট্রের সংবিধানের ধারা ৩ অনুযায়ী প্রধান নির্বাচনী কর্মকর্তা বা কাউন্টি ক্লার্ক নির্বাচনী প্রার্থী হিসেবে কাউকে অযোগ্য মনে করলে তাকে বাদ দিতে পারেন।

তবে উত্থাপিত বিলে স্পষ্টভাবে ট্রাম্পের নাম নেই।  

মিনেসোটা, মিশিগান, অ্যারিজোনা এবং ওরেগনের ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে বাধা দিতে করা মামলাগুলি ইতিমধ্যে পদ্ধতিগত ভিত্তিতে খারিজ করা হয়েছে বলে নিউজউইক জানিয়েছে। একই সঙ্গে ইলিনয় স্টেট বোর্ড অফ ইলেকশনস এখনও ট্রাম্পের যোগ্যতার বিরুদ্ধে দায়ের করা একটি চ্যালেঞ্জ বিবেচনা করে দেখছে।  

news24bd.tv/ডিডি