মিয়ানমারে দখল হারাচ্ছে জান্তা শাসক!

হামলা চালাচ্ছে বিদ্রোহীরা--ফাইল ছবি।

মিয়ানমারে দখল হারাচ্ছে জান্তা শাসক!

অনলাইন ডেস্ক

বিদ্রোহীদের কাছে এলাকার নিয়ন্ত্রণ হারানো এবং প্রতিবেশী দেশে মিয়ানমারের সামরিক বাহিনীর সদস্যদের পালিয়ে আশ্রয় নেওয়ার খবর প্রায় প্রতিদিনই উঠে আসছে গণমাধ্যমে। থাইল্যান্ড-ভিত্তিক মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতীতে চলতি বছরের ১৬ জানুয়ারি প্রকাশিত খবর অনুযায়ী, সামরিক বাহিনী এ পর্যন্ত ৩৩টি অঞ্চলের দখল হারিয়েছে। অক্টোবরে হামলা শুরু হওয়ার পর থেকে হাজার হাজার সৈন্য তাদের সরঞ্জাম নিয়ে বিদ্রোহী বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে। সারাদেশে বিদ্রোহী বাহিনীর কাছে সেনাবাহিনী ৪০০ এর বেশি সীমান্ত চৌকি হারিয়েছে।

এর মধ্যে সামরিক বাহিনীর আঞ্চলিক কার্যক্রম চালানোর অফিসও রয়েছে। এই মাসে সামরিক বাহিনীর একটি হেলিকপ্টার এবং একটি যুদ্ধ বিমান গুলি করে ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে কাচিন রাজ্যের বিদ্রোহীরা। সূত্র, দ্য ইকোনোমিস্ট ।
বিদ্রোহী গোষ্ঠীর হামলার মুখে চলতি বছরের প্রথম সপ্তাহেও মিয়ানমার সেনাবাহিনীর পশ্চাদপসরণ অব্যাহত রয়েছে।

থিংক ট্যাংক ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজি অ্যান্ড পলিসি (আইএসপি) মিয়ানমারের তথ্য অনুযায়ী, সামরিক বাহিনী এরই মধ্যে বিদ্রোহী বাহিনীর কাছে ৪৩ শতাংশেরও বেশি জায়গা হারিয়েছে।
‘পিপল ডিফেন্স ফোর্স’ তৈরি হওয়ায় সামরিক বাহিনীর জন্য চ্যালেঞ্জ অনেকখানি বেড়ে যায়। সব গোষ্ঠীর সমন্বয়ে তৈরি করা ‘পিপল ডিফেন্স ফোর্সে’ অংশ নেয় জনসাধারণ। সামরিক বাহিনীর বিরুদ্ধে থাকা সশস্ত্র বিদ্রোহীদের সঙ্গে তারা প্রশিক্ষণ নেওয়া শুরু করে। এতে সামরিক বাহিনীর বিরুদ্ধে একের পর এক সংগঠিত হামলায় দেশটির অভ্যন্তরে উত্তেজনা বেড়েছে। ২০২১ সালে   সব গোষ্ঠীর সমন্বয়ে তৈরি করে ‘পিপল ডিফেন্স ফোর্স’। এদিকে দেশটির উত্তরের জাতিগতভাবে সংখ্যালঘু তিনটি বিদ্রোহী বাহিনী, যাদের একসঙ্গে ডাকা হচ্ছে ‘থ্রি গ্রুপ অ্যালায়েন্স’ নামে। ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ), তায়াং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) এবং আরাকান আর্মি (এএ) নিয়ে এই জোট গঠন করা হয়েছে। তারা একে নাম দেওয়া হয়  ‘অপারেশন ১০২৭’।
মিয়ানমারের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার চীন। জান্তা বাহিনীর কাছে এ পর্যন্ত ২৫ কোটি ডলারের বেশি মূল্যের অস্ত্র বিক্রি করেছে চীনা সরকার। কিন্তু গত অক্টোবরের শেষের দিক থেকে মনে হচ্ছে হাওয়া বদলে গেছে। মিয়ানমারে থ্রি গ্রুপ অ্যালায়েন্স নামে পরিচিত জাতিভিত্তিক মিলিশিয়াদের একটি জোটের উত্থান। চীনের নিরাপত্তা সংস্থাগুলোর সঙ্গে এদের সম্পর্ক রয়েছে বলে শোনা যায়। চীন সীমান্তবর্তী অঞ্চলে কার্যক্রম চালানো জান্তাবিরোধী এই জোট সাম্প্রতিক সময়ে মিয়ানমারের সামরিক শাসকদের জন্য সবচেয়ে বড় নিরাপত্তা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। থ্রি গ্রুপ অ্যালায়েন্স এরই মধ্যে দুই শতাধিক সেনাঘাঁটি এবং চারটি সীমান্ত ক্রসিং দখল করেছে, যা চীন-মিয়ানমার বাণিজ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এজন্য চীনও সামরিক জান্তার প্রতি সমর্থন সরিয়ে নিচ্ছে বলে গুঞ্জন রয়েছে। সূত্র দ্য ইকোনোমিস্ট।  
সম্প্রতি শোনা যাচ্ছে মিয়ানমারের এই বিদ্রোহী জোটকে প্রচ্ছন্ন প্রশ্রয় দিচ্ছে চীন। কিছু কিছু ক্ষেত্রে বেইজিং এদের সাহায্য করছে বলেও অভিযোগ রয়েছে। এ অভিযোগ করেছেন সামরিক শাসকগোষ্ঠীরই এক উর্ধ্বতন কর্মকর্তা।  
ফলে যতোই দিন যাচ্ছে মনে হচ্ছে মিয়ানমারে সামরিক জান্তার দিন ফুরিয়ে আসছে।  
যদিও সামরিক শাসক মিন অং হ্লাইং বলেছেন, সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সঙ্গে কোনো ধরনের আলোচনায় যেতে তিনি রাজি নন।  

news24bd.tv/ডিডি