গত ২৪ ঘণ্টায় গাজায় নিহত ১৮৩, মৃত্যু ছাড়াল ২৬ হাজার 

ইউএনআরডব্লিউএ বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্রের একটি ভবনে ইসরায়েলি বোমাবর্ষণে নিহত এক ব্যক্তির মৃতদেহ বহন করছে ফিলিস্তিনিরা। ছবি: এপি

গত ২৪ ঘণ্টায় গাজায় নিহত ১৮৩, মৃত্যু ছাড়াল ২৬ হাজার 

অনলাইন ডেস্ক

ফিলিস্তনের গাজায় ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৬ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছেন ৬৪ হাজার ৪৮৬ জন। শুক্রবার (২৬ জানুয়ারি) সেখানের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়টি এক বিবৃতিতে জানিয়েছে, গাজায় ২৬ হাজার ৮৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন, আহত ৬৪ হাজার ৪৮৬ জন।

গত ২৪ ঘণ্টায় অন্তত ১৮৩ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

এর আগে, গাজায় ত্রাণ বা মানবিক সহায়তার জন্য অপেক্ষারত ফিলিস্তিনিদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ২০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৫০ জন।

আল-জাজিরার সাংবাদিক জানিয়েছেন, যুদ্ধবিধ্বস্ত উত্তর গাজার কুয়েত মোড়ে হামলার ঘটনা ঘটেছে। ইসরায়েলি ট্যাঙ্ক থেকে ওই এলাকায় ফিলিস্তিনিদের লক্ষ্য করে গোলা ও গুলি ছোড়া হয়। মূলত গাজায় হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে তুমুল লড়াই চলছে। বিশেষ করে খান ইউনিসে।

ইসরায়েল সম্প্রতি গাজার অনেক গভীরে অভিযান শুরু করেছে। ফলে অবরুদ্ধ উপত্যকা থেকে উল্লেখযোগ্য হারে রকেট হামলা কমেছে।

এদিকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, অবরুদ্ধ গাজা উপত্যকার চলমান সংঘাত থেকে বোঝা যাচ্ছে, জাতিসংঘ ও বিশ্বের অন্যান্য সংস্থা তাদের কার্যকারিতা হারিয়ে ফেলেছে। একটি নতুন পরিচ্ছন্ন বিশ্ব গড়ে তোলার জন্য মুসলিম বিশ্ব ও অন্যান্য দেশকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

ইসরায়েলকে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে বিচ্ছিন্ন করে ফেলার আহ্বানও জানিয়েছেন ইব্রাহিম রাইসি।

সূত্র: আল-জাজিরা

news24bd.tv/aa