রোববার খালাস চেয়ে আপিল করবেন ড. ইউনূস

ড. মুহাম্মদ ইউনূস। ছবিঃ সংগৃহীত

রোববার খালাস চেয়ে আপিল করবেন ড. ইউনূস

অনলাইন ডেস্ক

শ্রম আইন লঙ্ঘনের মামলায় গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের ৬ মাসের সাজার বিরুদ্ধে খালাস চেয়ে রোববার আপিল করবেন নোবেলজয়ী ড. ইউনূস। শ্রম আদালতের রায় বাতিল চেয়ে জামিন চাইবেন এই নোবেল জয়ী। খালাস পেতে এসময় শ্রম আপিল ট্রাইব্যুনালে ২৫ টি যুক্তি তুলে ধরবেন ড. ইউনূস।  

শুক্রবার (২৬ জানুয়ারি) খবরটি নিশ্চিত করেছেন তার আইনজীবী ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন।

শ্রম আইন লঙ্ঘনের মামলায় গত ১ জানুয়ারি ৬ মাসের সাজা হয় ড. ইউনূসের। তবে ৩০ দিনের মধ্যে আপিলের শর্তে জামিন পান তিনিসহ ৪ জন। যেই সময়সীমার মেয়াদ শেষ হবে ৩১ জানুয়ারি।

ড. ইউনূসের আইনজীবী ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন বলেন, ২৪ জানুয়ারি দেশে ফিরেছেন ড. ইউনূস।

খালাস চেয়ে আপিল করবেন ২৮ জানুয়ারি। একই দিন শ্রম আপিল ট্রাইব্যুনালে হাজির হয়েও জামিন চাইবেন তিনি।

আইনজীবী মামুন বলেন, আমরা রোববার আপিল করবো। এসময় ড. ইউনূসসহ অন্যরা উপস্থিত থাকবেন। বিদেশে বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম বাতিল করে ইতোমধ্যে দেশে ফিরেছেন তিনি। তারা আইনের প্রতি শ্রদ্ধাশীল। আমরা তাদের খালাস চাইবো। এটা আমাদের সিদ্ধান্ত।

ড. ইউনূসের আইনজীবী বলছেন, তাদের বিরুদ্ধে মামলা করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর। কিন্তু প্রচার করা হচ্ছে মামলার বাদী শ্রমিকরা। তার দাবি, রায়ের ক্ষেত্রেও সেটা ফ্যাক্টসের সঙ্গে ফাইন্ডিংসের মিল নেই। তাই খালাস চেয়ে আপিলে তুলে ধরা হবে ২৫টি যুক্তি।

আইনজীবী মামুন বলেন, বলা হচ্ছে, এই মামলা করেছে শ্রমিক। কিন্তু আসলে তা করেছে সরকার। তাদের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর। এ নিয়ে সারা বিশ্বের মিডিয়া কথা বলছে। সংশ্লিষ্ট রায় অবৈধ। সেটা বাতিল চেয়েছি আমরা। সেই সঙ্গে ড. ইউনূসের জামিন চাওয়া হয়েছে।

শ্রম ট্রাইব্যুনালে আপিল করার পর আইন অনুযায়ী নোটিশ যাবে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে। তবে এখন পর্যন্ত আইনজীবীও নিয়োগ করতে পারেনি সরকারি সংস্থাটি।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক