গাজায় গণহত্যা থামাতে ইসরায়েলকে আইসিজের নির্দেশ

জাতিসংঘের শীর্ষ আদালত আইসিজে

গাজায় গণহত্যা থামাতে ইসরায়েলকে আইসিজের নির্দেশ

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি গণহত্যা বন্ধ করতে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে জাতিসংঘের শীর্ষ আদালত আইসিজে। শুক্রবার (২৬ জানুয়ারি) আইসিজের পক্ষ থেকে এই রায় শুনানো হয়।

এর আগে দক্ষিণ আফ্রিকা হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধকে গণহত্যা বলে অভিহিত করে দেশটির বিরুদ্ধে জাতিসংঘের শীর্ষ আদালতে একটি মামলা দায়ের করে। জানুয়ারির শুরুতে আদালতে সাক্ষ্য দেয়া হলেও ইসরায়েল গণহত্যার অভিযোগ প্রত্যাখ্যান করে।

১৭ জন বিচারক নিয়ে গঠিত আইসিজের বিচারক প্যানেল থেকে ইসরায়েলকে এ ব্যাপারে আগে থেকেই সতর্ক করা হচ্ছিলো। তারা ইসরায়েলকে সতর্ক করে দিয়ে জানায়, দেশটির সামরিক বাহিনী যাতে কোনো গণহত্যামূলক কাজ না করে।

এদিকে, জানুয়ারি মাসের শুরুর দিকে দুই দিনের বেশি শুনানিতে উভয় পক্ষের আইনজীবীরা জাতিসংঘের এই কনভেনশনের ব্যাখ্যা নিয়ে লড়াই করেন। দক্ষিণ আফ্রিকা ইসরায়েলকে ‘গণহত্যা’র জন্য অভিযুক্ত করেছে, যেগুলোর উদ্দেশ্য ছিল ‘ফিলিস্তিনের জাতীয়, জাতিগত এবং জাতিগত গোষ্ঠীর উল্লেখযোগ্য অংশের ধ্বংস’।

দেশটি আদালতকে গাজায় ইসরায়েলি সামরিক অভিযান ‘অবিলম্বে স্থগিত’ এবং সেখানে মানবিক সহায়তা পৌঁছানোর সুযোগ দিতে ইসরায়েলকে নির্দেশ দেওয়ার আহ্বান জানিয়েছিল।

news24bd.tv/SC