ছুটির দিনে বাণিজ্য মেলায় ক্রেতা-দর্শনার্থীদের ভিড়

মেলা শুরুর পর প্রথম ছুটির দিন হওয়ায় মেলায় দর্শনার্থীদের প্রচুর ভীড় দেখা গেছে। ছবিঃ নিউজ২৪

ছুটির দিনে বাণিজ্য মেলায় ক্রেতা-দর্শনার্থীদের ভিড়

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

আজ শুক্রবার ছিল বাণিজ্য মেলার প্রথম শুক্রবার ও ছুটির দিন। গত ২১ জানুয়ারী মেলা শুরুর পর প্রথম ছুটির দিন হওয়ায় মেলায় দর্শনার্থীদের প্রচুর ভীড় দেখা গেছে। পরিবার পরিজন নিয়ে মেলায় এসেছেন অনেকে। কেনাকাটাও করেছেন ভরপুর।

এবার দেশি-বিদেশি মিলে মেলায় মোট ৩৩০টি স্টল, প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন রয়েছে। দেশি প্রতিষ্ঠান ছাড়াও সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, কোরিয়া, ভারতসহ ৬টি বিদেশি রাষ্ট্রের ১০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলাকে আর্কষনীয় করতে বাচ্চাদের জন্য রয়েছে মিনি শিশুপার্ক। রয়েছে বিভিন্ন ধরনের ফুডকোর্ট।
বড় পরিসর হচ্ছে মেলা, পরিবেশও ভালো হয়েছে।

মেলায় প্রবেশের টিকিট ইজারাদার আবদুল্লাহ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী রূপগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ছালাউদ্দিন ভুঁইয়া বলেন, গতবারের তুলনায় এবারের মেলাটা আরও বেশি জমজমাট । দর্শনার্থীদের সংখ্যা আরও বাড়তে পারে। মেলায় প্রাপ্তবয়স্কদের জন্য ৫০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য ২৫ টাকা প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে। তবে বীর মুক্তিযোদ্ধা ও প্রতিবন্ধীদের জন্য প্রবেশ মূল্য ফ্রি। মেলা খোলা থাকবে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। তবে ছুটির দিনে এক ঘণ্টা বাড়িয়ে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব বিবেক সরকার বলেন, আজ শুক্রবার সরকারি ছুটির দিন। আগের দিনের থেকে আজকে ‘মেলায় ক্রেতা সমাগম বেড়েছে। সেজন্য মেলায় ভেতর ও বাইরে অতিরিক্ত পুলিশ আনসারসহ বিভিন্ন সংস্থার বাহিনীর লোকজন মোতায়েন রয়েছেন। বাড়তি নজরদারির জন্য মেলার ভিতরে ও বাইরের বিভিন্ন সড়কে বসানো হয়েছে ১০০টি সিসি ক্যামেরা।  

এদিকে বিআরটিসির ম্যানেজার অপারেশন মোঃ কামরুজ্জামান জানান, মেলার প্রথম শুক্রবার দর্শনার্থীর ভিড় বেশি। কুড়িল বিশ্ব রোড থেকে মেলা প্রাঙ্গন পর্যন্ত বিআরটিসির ৮০টি স্পেশাল বাস চালু রয়েছে। এছাড়া নারায়নগঞ্জ থেকে ৫টি বিআরটিসি সাটল বাস, নরসিংদী থেকে ৪টি ফার্মগেট খেজুরতলা থেকে ৩০টি দ্বিতল সাটল বাস চালু করা হয়েছে। যাত্রী বেশী হলে বাসের সংখ্যা আরো বাড়ানো হবে বলে জানান তিনি।

এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ছোট-বড় মিলে ৩৩০টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়নে দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পণ্যের পসরা নিয়ে হাজির হয়েছে। বঙ্গবন্ধু বাংলাদেশ–চায়না ফ্রেন্ডশিপ সেন্টারের প্রদর্শনী কেন্দ্রের স্থায়ী অবকাঠামোর ভেতরে ও বাইরে মিলিয়ে এবারের মেলা সাজানো হয়েছে। এতে ক্রেতা ও দর্শনার্থীরা স্বাচ্ছন্দ্যে ঘুরে বেড়াতে পারছেন। মেলা শুরুর প্রথম শুক্রবার সরকারি ছুটির দিনে বেচা-বিক্রি বাড়ছে, দেশি-বিদেশি পণ্যের প্রচার, প্রসার ও বিক্রিতে পূর্ণাঙ্গ রূপ পেয়েছে বাণিজ্য মেলা।

মেলায় আসা ক্রেতা নজরুল বলেন, ‘সাধারণত শুক্রবারে মেলা জমজমাট হয়। তাই আমরা শুক্রবার মেলায় এসেছি। আরেক দর্শনার্থী মোজাফর জানান, পরিবার নিয়ে মেলায় এসছি, মেলা ঘুরে দেখলাম। কিছু কেনাকাটাও করেছি। মেলায় ঘুরে ভালই লাগছে।

দর্শনার্থী সায়লা জানান, গতবারের তুলনায় এবার বাণিজ্য মেলায় বেশ ভিড়। প্রচন্ড শীতের মধ্যেও মানুষ এখানে আসছেন। বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সানজানা আক্তার বলেন, মেলায় ঘুরে বেড়ানোর জন্য এসেছি। ভালোই মেলা উপভোগ করেছি।

news24bd.tv/DHL