অস্ট্রেলিয়ার সর্বোচ্চ সম্মাননা “অর্ডার অব অস্ট্রেলিয়া” পেয়েছেন বাংলাদেশি ড.সাবরিন ফারুকি

ড. সাবরিন ফারুকি। নিউজ২৪

অস্ট্রেলিয়ার সর্বোচ্চ সম্মাননা “অর্ডার অব অস্ট্রেলিয়া” পেয়েছেন বাংলাদেশি ড.সাবরিন ফারুকি

মাসুম বিল্লাহ, অস্ট্রেলিয়া 

অস্ট্রেলিয়ার মাল্টি-কালচারাল কমিউনিটিতে অবদান রাখায় এবছর অস্ট্রেলিয়ার সর্বোচ্চ সম্মাননা “অর্ডার অব অস্ট্রেলিয়া” জেনারেল ডিভিশনে মেডাল অব দ্য অর্ডার (OAM) অ্যাওয়ার্ড পেয়েছেন প্রবাসী বাংলাদেশি কাউন্সিলর ড. সাবরিন ফারুকি।

অস্ট্রেলিয়া ডে ২০২৪ অনার্স লিস্টে অর্ডার অব অস্ট্রেলিয়া জেনারেল ডিভিশন-এ সর্বমোট ৭৩৯ জন স্থান পেয়েছেন। এদের মধ্যে ৪ জন পেয়েছেন কম্পানিয়ন অব দ্য অর্ডার (AC), ৩৮ জন পেয়েছেন অফিসার অব দ্য অর্ডার (AO), ১৯৪ জন পেয়েছেন মেম্বার অব দ্য অর্ডার (AM), এবং ৫০৩ জন পেয়েছেন মেডাল অব দ্য অর্ডার (OAM)।

৩৭৩ জন নারী এবার এই তালিকায় স্থান পেয়েছেন, যা জেনারেল ডিভিশনে স্বীকৃতি-প্রাপ্তদের অর্ধেকেরও বেশি (৫০.৫%)।

১৯৭৫ সালে অস্ট্রেলিয়ান অনার্স সিস্টেম চালু হওয়ার পরে এ নিয়ে দ্বিতীয়বার জেনারেল ডিভিশনে পুরুষদের তুলনায় নারীরা বেশি স্বীকৃতি পেল।

ড. সাবরিন ফারুকি প্রথম বাংলাদেশি অস্ট্রেলিয়ান নারী এই অ্যাওয়ার্ড পেলেন।  তার আগে মাত্র পাঁচ জন বাংলাদেশি অস্ট্রেলিয়ান এই অ্যাওয়ার্ড পেয়েছেন।

ড. সাবরিন ফারুকির জন্ম ঢাকায়।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করেছেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ভাষা ও সাহিত্যে অনার্স ও মাস্টার্স করেছেন।

অস্ট্রেলিয়ায় এসে মাস্টার্স ও পিএইচডি করার পর শিক্ষকতা ও সরকারি চাকুরির পাশাপাশি স্বেচ্ছাসেবামূলক এবং রাজনৈতিক কাজের সঙ্গে জড়িত। ফেয়ার-ওয়ার্ক কমিশন এবং অস্ট্রেলিয়ান ব্যুরো অব স্টাটিক্স-এ কাজ করার পর গত দু’বছর ধরে ফেয়ার-ওয়ার্ক অমবাডসম্যান হিসেবে কাজ করছেন।

স্বেচ্ছাসেবার অংশ হিসেবে তিনি এখন একটি অলাভজনক দাতব্য প্রতিষ্ঠান কালচারাল ডাইভার্সিটি নেটওয়ার্ক ইনকর্পোরেটেড (CDNI) পরিচালনা করছেন।  
অ্যাওয়ার্ড পেয়ে সম্মানিত বোধ করছেন বলে মিডিয়াকে জানিয়েছেন ড. সাবরিন ফারুকি।

উল্লেখ্য, ২০২১ সালে ক্যাম্বারলান্ড সিটি কাউন্সিল থেকে কাউন্সিলর নির্বাচিত হয়েছিলেন জনপ্রিয় সমাজকর্মী, গবেষক, শিক্ষক, প্রেসিডেন্ট ক্যালচারাল ড্রাইভার্সিটি ড. সাবরিন ফারুকী।

news24bd.tv/DHL