ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তা স্থগিত করল যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তা স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। ছবিঃ আল জাজিরা

ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তা স্থগিত করল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তায় কাজ করা জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনআরডব্লিউএ)-র অর্থায়ন সাময়িকভাবে স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলে হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ইউএনআরডব্লিউএ-র ১২ কর্মকর্তাকে চাকরিচ্যুত করা হয়েছে। খবর বিবিসির।

ইউএনআরডব্লিউএর কমিশনার জেনারেল ফিলিপ লাজারিনি এক বিবৃতিতে বলেছেন, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের ভয়াবহ হামলায় ইউএনআরডব্লিউএ-এর বেশ কয়েকজন কর্মকর্তা জড়িত, তাদের কাছে এমন তথ্য জমা দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

তিনি বলেন, আমাদের সংস্থার মানবিক সহায়তা প্রদানের ক্ষমতা রক্ষায় আমি অবিলম্বে এসব কর্মকর্তার চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি। একই সঙ্গে দেরি না করে তদন্ত শুরু করেছি। ইউএনআরডব্লিউএ-এর কোনো কর্মকর্তা এই সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকলে তাদের জবাবদিহির আওতায় আনা হবে।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ইসরায়েলি কর্তৃপক্ষের এমন অভিযোগের পর ইউএনআরডব্লিউএকে অর্থ দেওয়া সাময়িকভাবে স্থগিত করেছে যুক্তরাষ্ট্র।

এ ছাড়া ইসরায়েলের এ অভিযোগ খতিয়ে দেখার কথা জানিয়েছে দেশটি।

১৯৪৮ সালের আরব-ইসরায়েল যুদ্ধের কারণে সৃষ্ট লাখ লাখ ফিলিস্তিনি শরণার্থীর দেখাশোনায় ইউএনআরডব্লিউএ প্রতিষ্ঠিত হয়েছিল। বর্তমানে গাজা, পশ্চিম তীর, জর্ডান, সিরিয়া ও লেবাননে অবস্থান করা লাখ লাখ ফিলিস্তিনির স্বাস্থ্য, শিক্ষাসহ নানা ধরনের সামাজিক সেবামূলক কাজে সহায়তা দেয় সংস্থাটি। বহুদিন ধরেই যুক্তরাষ্ট্র জাতিসংঘের এই সংস্থার প্রধান অর্থ জোগানদাতা।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে হামাস। একই দিন হামাসকে নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল।

news24bd.tv/DHL