ফার্মেসি-প্রাইভেট ক্লিনিকে প্রকাশ্যে কেনাবেচা সরকারি ওষুধ

সংগৃহীত ছবি

ফার্মেসি-প্রাইভেট ক্লিনিকে প্রকাশ্যে কেনাবেচা সরকারি ওষুধ

মতিউর মর্তুজা, রাজশাহী 

রাজশাহীতে বিক্রয় নিষিদ্ধ সরকারি ওষুধের রমরমা বাণিজ্য চলছে। অনেকটা প্রকাশ্যেই চলছে কেনাবেচা। বিক্রেতারা জানান, বিভিন্ন সরকারি হাসপাতাল থেকে এসব ওষুধ সংগ্রহ করে প্রাইভেট ক্লিনিক বিক্রি করা হচ্ছে। এ জন্য কমিশন দিতে হয় হাসপাতাল কর্তৃপক্ষ ও সিভিল সার্জন অফিসকে।

তবে এসব অভিযোগের বিষয়ে মুখে কুলপ এটেছেন হাসপাতাল কর্তৃপক্ষ ও সিভিল সার্জন। পুলিশ বলছে, ওষুধ চক্রের বিরুদ্ধে নিয়মিত অভিযান চলছে। ইতিমধ্যে বিপুল পরিমাণ বিক্রয় নিষিদ্ধ ওষুধ উদ্ধার করা হয়েছে।  

রাজশাহীতে বিক্রয় নিষিদ্ধ সরকারি ওষুধ অনেকটা প্রকাশ্যে কেনাবেচা চলছে।

কিছু ওষুধ চক্র এসব বিক্রি নিষিদ্ধ ওষুধ বিভিন্ন সরকারি হাসপাতাল থেকে সংগ্রহ করে প্রাইভেট ক্লিনিকে বিক্রির রমরমা বাণিজ্য চালাচ্ছে। চক্রের এক সদস্যের কাছে পরিচয় গোপন করে সরকারি ওষুধ কিনতে যায় নিউজ টোয়েন্টিফোর টিম। চক্রের এই সদস্য জানান, সব ধরনের সরকারি ওষুধ তিনি বিক্রি করেন। চাহিদা ভেদে বিভিন্ন ওষুধের দামও আলাদা বলে জানান এই সদস্য।  

চক্রের সদস্যরা আরও জানান, প্রশাসনের নজরদারি এড়াতে সরকারি ওষুধের বোতলের মোড়ক পরিবর্তন করে বিক্রি করা হয়। তাদের দাবি সরকারি হাসপাতাল কর্তৃপক্ষ ও সিভিল সার্জন অফিসকে ম্যানেজ করেই চলছে এসব অবৈধ কারসাজি।

তবে এসব অভিযোগের বিষয়ে মুখে কুলপ এটেছেন হাসপাতাল কর্তৃপক্ষ ও সিভিল সার্জন। বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আনোয়ারুল কবীর বলেন, সরকারি ওষুধ বিক্রি ও সরবরাহের সঙ্গে জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি ওষুধ প্রশাসন অধিদপ্তরের সঙ্গে সমন্বয় করে সরকারি ওষুধ বিক্রি বন্ধে পদক্ষেপ নেওয়া হবে।

রাজশাহী জেলা ওষুধ প্রশাসন অধিদপ্তরের পরিদর্শক মোকছেদুল আমীন বলেন, সরকারি ওষুধ ফার্মেসিতে পাওয়া গেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদার বলেন, ওষুধ চক্রের বিরুদ্ধে পুলিশের নিয়মিত অভিযান চলছে। ইতিমধ্যে বিপুল পরিমাণ বিক্রয় নিষিদ্ধ সরকারি ওষুধ উদ্ধার করে মামলা দায়ের করা হয়েছে।  

সরকারি ওষুধ বিক্রি ও নকল প্রতিরোধের কঠোর ব্যবস্থা নেওয়ার পাশাপাশি স্বাস্থ্য খাতে শৃঙ্খলা ফেরাতে যুগোপযোগী স্বাস্থ্য নীতি প্রণয়নের দাবি জানিয়েছেন সচেতন নাগরিক সমাজ।
news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক