৫০ বছর পর খুঁজে পাওয়া গেল হত্যাকারীকে!

সাতোশি কিরিশিমা (ফাইল ছবি)

৫০ বছর পর খুঁজে পাওয়া গেল হত্যাকারীকে!

অনলাইন ডেস্ক

১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত জাপানের রাজধানী টোকিওতে বেশ কিছু অফিসে সিরিজ বোমা বিস্ফোরণ ঘটিয়েছিল ইস্ট এশিয়া অ্যান্টি-জাপান আর্মড ফ্রন্ট (ইএএজেএফ) নামের একটি সংগঠন। এই হামলার ঘটনায় সন্দেহভাজন কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়েছিল। কিন্তু তথ্য প্রমাণদির ঘাটতির কারণে কাউকেই সাজা দেওয়া যায়নি। এ নিয়ে জাপানে এতোদিন চলছিল নিরাপত্তা সংস্থার ব্যর্থতা নিয়ে সমালোচনা।

 

কিন্তু গত শুক্রবার ৫০ বছর পর ওই ঘটনার সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছেন ৭০ বছরের এক বৃদ্ধাকে যার নাম সাতোশি কিরিশিমা শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, সাতোশি কিরিশিমা  প্রায় পাঁচ দশক ধরে তিনি টার্মিনাল ক্যান্সারে আক্রান্ত। টোকিওর কাছে একটি হাসপাতালে ভর্তি থাকা অবস্থায় তিনি এ দাবি করেন। তিনি মনে করেন তার মৃত্যু আসন্ন।

মরে যাওয়ার আগে নিজের অপরাধের কথা স্বীকার করে যাওয়া ভালো।  তবে ডিএনএ টেস্টের ফলাফল না পাওয়া পর্যন্ত তাকে আটক করতে পারছে না দেশটির পুলিশ।

টোকিওর দক্ষিণে কানাগাওয়ার কামাকুরা শহরের একটি হাসপাতালে ছদ্মনামে ভর্তি হন তিনি। তবে বৃহস্পতিবার হাসপাতালের কর্মকর্তাদের কাছে নিজের আসল নাম সাতোশি কিরিশিমা বলে জানান।

সাতোশি কিরিশিমা ইস্ট এশিয়া অ্যান্টি-জাপান আর্মড ফ্রন্টের (ইএএজেএফ) নামক এক সংগঠনের সদস্য ছিলেন তিনি। তিনি দাবি করেন, জাপানের ইতিহাসে তিনিই লাস্ট কমরেড। ইএএজেএফ একটি উগ্র বামপন্থি সংগঠন, যা জাপানি রাষ্ট্র, কর্পোরেশন এবং জাপানি সাম্রাজ্যবাদের বিরুদ্ধে বিপ্লবের মতাদর্শকে সমর্থন করেছিল।

সংগঠনটির বিরুদ্ধে ১৯৭৪ সালের মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজর সদর দপ্তরে বোমা হামলার অভিযোগ রয়েছে। যে হামলায় আট জন নিহত এবং ৩৮০ জন আহত হয়েছিল।

news24bd.tv/ডিডি


 

সম্পর্কিত খবর