চ্যাম্পিয়নস লিগ জিতলেও আর বার্সাকে কোচিং করাবেন না জাভি

চ্যাম্পিয়নস লিগ জিতলেও আর বার্সাকে কোচিং করাবেন না জাভি

অনলাইন ডেস্ক

লিভারপুল কোচ জুর্গেন ক্লপের ক্লাব ছাড়ার ঘোষণায় হতভম্ব গোটা ফুটবল বিশ্ব। সেই ঘটনার একদিন পর ঘোষণা এলো ক্লাব ছাড়বেন বার্সেলোনা কোচ জাভিও। এবার অবশ্য অবাক হওয়ার লোক খুঁজে পাওয়া দুষ্কর। কেননা এই স্প্যানিশের অধীনে যে ধুঁকছে বার্সা।

চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কাছে স্প্যানিশ কাপের শিরোপা হারানোর পর কোপা দেল রে'র কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়। আর জাভির কফিনে শেষ পেরেকটি ঠুকেছে গতকাল রাতে ভিয়ারিয়ালের কাছে ৫-৩ গোলের হারটি।

ভিয়ারিয়ালের কাছে পাঁচ গোল হজমের পর লিগ জয়ের দৌড় থেকে কার্যত ছিটকে পড়েছে বার্সেলোনা। লিগ লিডার রিয়ালের চেয়ে কাতালানরা পিছিয়ে পড়েছে ১০ পয়েন্টে।

এমতাবস্থায় মৌসুম শেষে নিজেই ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন জাভি। চুক্তির মেয়াদ আরও এক বছর বাকি থাকতেই আগামী ৩০ জুন বার্সা ছাড়বেন তিনি।

ক্লাব সভাপতি হোয়ান লাপোর্তা, সহ-সভাপতি রাফা ইয়ুস্তে এবং ক্রীড়া পরিচালক ডেকোর সঙ্গে আলাপ করেই দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন জাভি। তিনি বলেছেন, আমি মনে করি ক্লাবের গতিশীল পরিবর্তন দরকার। ক্লাব পরিচালকদের ভালোর জন্য, আমি চলে যাই, এটাই সেরা সিদ্ধান্ত। আমার মতে, আমি সঠিক সিদ্ধান্তই নিচ্ছি।

তিনি আরও বলেন, 'আর্থিক কারণে আমার এমন সিদ্ধান্ত নয়, হৃদয় থেকেই নেওয়া। আমার মতে, ক্লাবের জন্য এটাই সবচেয়ে সেরা সিদ্ধান্ত হবে। আমি সমস্যা হয়ে দাঁড়াতে চাই না, চাই সমাধান হতে। আমার বিশ্বাস, আগামী জুন পর্যন্ত আমিই সমাধান। '

রিয়ালের চেয়ে ১০ পয়েন্টে পিছিয়ে থাকলেও বার্সার সামনে কঠিন, তবে সুযোগ আছে লিগ জেতার। এছাড়া দলটি উঠেছে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলতে। তবে কি ইউরোপ সেরা হলে সিদ্ধান্ত বদলাবেন তিনি? জাভির উত্তর, 'না'। তিনি বলেছেন, 'যদি চ্যাম্পিয়নস লিগ জিতি, এরপরও আমি সিদ্ধান্ত পরিবর্তন করবো না। আমি খেলোয়াড়দের কাল বলে দিবো, আমিই এর জন্য দায়ী (বাজে ফল), যাতে করে এখন থেকে তারা স্বাধীনভাবে খেলতে পারে। '

২০২১ সালে নভেম্বরে কাতারি ক্লাব আল সাদের দায়িত্ব ছেড়ে বার্সার দায়িত্ব নেন ফুটবলার হিসেবে রাজকীয় অধ্যায় কাটানো জাভি। তার অধীনে ২০২২-২৩ মৌসুমে লা লিগা জেরে কাতালানরা। তবে পরের মৌসুমেই ব্যর্থতার দায়ভার নিয়ে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত তার।

ফুটবলার হিসেবে বর্ণিল ক্যারিয়ারে বার্সেলোনার হয়ে ২৫টি শিরোপা জিতেছেন জাভি।

news24bd.tv/SHS