হুথিদের হামলায় ক্ষতিগ্রস্ত ব্রিটিশ জাহাজে বাংলাদেশের নাবিক

ব্রিটিশ লুয়ান্ডা নামের বাণিজ্যিক জাহাজটি এডেন উপসাগরে পৌঁছানোর পরপরই জাহাজটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় হুথিরা। ছবি: সংগৃহীত

হুথিদের হামলায় ক্ষতিগ্রস্ত ব্রিটিশ জাহাজে বাংলাদেশের নাবিক

অনলাইন ডেস্ক

ইয়েমেনের উপসাগরে হুথি বিদ্রোহীদের হামলায় ক্ষতিগ্রস্ত ব্রিটিশ তেলবাহী ট্যাংকার জাহাজে বাংলাদেশ এবং ভারতের ২২ জন নাবিক রয়েছেন।

শুক্রবার (২৬ জানুয়ারি) মার্লিন লুয়ান্ডা নামের জাহাজটিতে হামলায় এর ডানপাশে আগুন লেগে যায়। শনিবারও (২৭ জানুয়ারি) সেই আগুন জ্বলছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

ভারতীয় নৌবাহিনীর বরাতে এনডিটিভি জানিয়েছে, হামলার শিকার জাহাজটি থেকে সাহায্যের আবেদনে সাড়া দিয়েছে ভারতের নৌবাহিনীর একটি গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ।

প্রতিবেদন মতে, জাহাজটিতে ২২ জন ভারতীয় এবং একজন বাংলাদেশি নাবিক রয়েছেন।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, জাহাজটির সাহায্যের জন্য ক্ষেপণাস্ত্র বিধ্বংসী যুদ্ধজাহাজ আইএনএস বিশাখাপত্তম দ্রুত সাড়া দিয়েছে। বর্তমানে জাহাজটির আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হচ্ছে।

ক্ষতিগ্রস্ত জাহাজটির মালিকানাধীন প্রতিষ্ঠান ট্রাফিগুরা বলেছে, হামলায় জাহাজে থাকা কেউ হতাহত হননি।

সামরিক একটি জাহাজের সহয়তায় নাবিকরা এখনও আগুন নেভানোর চেষ্টা করছেন।

হুথিরা বলেছে, তারা ইয়েমেনে আমেরিকান-ব্রিটিশ আগ্রাসনের জবাব দিতে শুক্রবার মার্লিন লুয়ান্ডা নামের এই জাহাজটিকে হামলার নিশানা করেছে।

লোহিত সাগর অঞ্চলে বাণিজ্যিক জাহাজগুলোতে হুথি হামলা ঠেকাতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য একযোগে ইয়েমেনে হুথিদের বিভিন্ন আস্তানায় হামলা চালানো শুরু করেছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে মিলে ফ্রান্স ও ভারতের নৌবাহিনীর জাহাজও সাগরপথে বণিজ্যিক জাহাজগুলার সুরক্ষায় কাজ করছে।

ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি। তারা ইয়েমেনের বিস্তীর্ণ এলাকা নিয়ন্ত্রণ করে। ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার প্রতিবাদে গত নভেম্বর থেকে লোহিত সাগরে ইসরায়েলের সঙ্গে সংশ্লিষ্টতা আছে, এমন বাণিজ্যিক জাহাজ নিশানা করে একের পর এক হামলা চালাচ্ছে তারা।

news24bd.tv/DHL