যুদ্ধের জন্যই হেলমেটের আবিষ্কার

স্যালেট পরিহিত সৈনিক (ডানে)।

যুদ্ধের জন্যই হেলমেটের আবিষ্কার

অনলাইন প্রতিবেদক

ঐতিহাসিক যুগ থেকেই রয়েছে হেলমেটের ব্যবহার। এক সময়ে শুধুমাত্র যুদ্ধক্ষেত্র কিংবা বিভিন্ন রাজকীয় সজ্জায় যেটা ‘স্যালেট’ নামে ব্যবহৃত হলেও কালের বিবর্তনে সেটার নাম হয়েছে হেলমেট, হয়েছে মানুষের বাহন সঙ্গী। তবে সাম্প্রতিক সময়ে নানা রাজনৈতিক কর্মকাণ্ডে বিশৃঙ্খলাকারীদের মাথায় হেলমেটের ব্যবহারে শুরু হয়েছে নতুন চর্চা।

রাস্তা কিংবা দুর্গম এলাকায় মাথার সুরক্ষার জন্য হেলমেটের নানা খ্যাতি থাকলেও ইদানিং রাজনৈতিক অঙ্গনে হেলমেট যেন এক বিতর্কিত বিষয়।

আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে চলতে হেলমেটকেই যেন বেছে নেয় বিশৃঙ্খলাকারীরা। নির্বাচনের আগে ও নির্বাচন পরবর্তী বিভিন্ন সময়ে হেলমেট পরে যানবাহনে আগুন দেয়ার বিভিন্ন চিত্র দেখা গেছে গণমাধ্যমগুলোর খবরে।

রাজশাহীতে হেলমেট পরে চলন্ত বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।
রাজশাহীতে হেলমেট পরে চলন্ত বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।

গত বছরের ৯ ডিসেম্বর একটি জাতীয় পত্রিকার প্রতিবেদনে উঠে এসেছে নোয়াখালীর হেলমেট বাহিনীর কর্মকাণ্ড। এদিন কোম্পানীগঞ্জে বিএনপি নেতা সাহাব উদ্দিনের বসতঘরসহ আরও ৪টি বাড়িতে হামলা ও ভাঙচুর চালায় হেলমেট বাহিনী। এই বাহিনীর ১৫-২০ জন সদস্যর সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের কর্মীদের।

হেলমেট পরে সন্ত্রাসী কর্মকাণ্ড, চাঁদাবাজি, বিশ্ববিদ্যালয়ের হল দখলসহ হেলমেট ব্যবহারের বিষয়ে রয়েছে নানা নেতিবাচক খবর। ইদানিংকালে হেলমেটের বহুবিধ ব্যবহার যেন মনে করিয়ে দিচ্ছে যুদ্ধক্ষেত্রে সেই স্যালেট ব্যবহারের কথা।

লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগের উদ্যোগে বিভিন্ন ইউনিটের শতাধিক নেতাকর্মীর মাঝে হেলমেট বিতরণ
সুরক্ষার জন্য লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগের উদ্যোগে বিভিন্ন ইউনিটের শতাধিক নেতাকর্মীর মাঝে হেলমেট বিতরণ।

তবে নানা বিতর্ক ছাপিয়ে হেলমেট যে মানুষের সুরক্ষার সঙ্গী তা বলার অপেক্ষা রাখে না। বিভিন্ন বাহনে হেলমেটের ব্যবহার সড়কে অতিরিক্ত সুরক্ষা দেয় চালক ও যাত্রীদের। ফলে কালের বিবর্তনে হেলমেটেও এসেছে নানা পরিবর্তন। এক সময়ের সাদাসিধে হেলমেটে যুক্ত হয়েছে আধুনিক প্রযুক্তি। চালকের সুবিধায় হেলমেটে ব্লুটুথ, ক্যামেরাসহ যুক্ত হয়েছে স্মার্ট সব টেকনোলজি। কিন্তু এইসব প্রযুক্তি কি কাজে ব্যবহৃত হচ্ছে সেটা দেখভাল করারও প্রয়োজনীয়তা রয়েছে।

তবে তুলনামূলক কমদামের হেলমেট ব্যবহারে মৃত্যুঝুঁকি বাড়ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। গত বছরের ২১ মে রাজধানীর একটি হোটেলে আয়োজিত হয় জাতিসংঘ সড়ক নিরাপত্তা সপ্তাহ-২০২৩। এসময় আলোচকরা বলেন, দেশের বাজারে অধিকাংশ হেলমেট মানহীন। বাড়তি আমদানি শুল্কের কারণে দাম বেশি হওয়ায় ভালো মানের হেলমেট ব্যবহারে ক্রেতাদের আগ্রহ কম। এ ছাড়া বাজারে যেসব হেলমেট পাওয়া যায়, দেখে বোঝার কোনো উপায় নেই সেগুলো মানসম্মত কি না। অথচ মোটরসাইকেল দুর্ঘটনায় মৃত্যু ও ঝুঁকি কমাতে হেলমেটের বিকল্প নেই।

সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, মোটরসাইকেল ব্যবহার সীমিত করা নয়, আরোহীদের সুরক্ষা নিশ্চিত করতে হবে। মানহীন হেলমেটের ব্যবহার বন্ধ করতে হবে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক