শিশু আয়ানের মৃত্যু : স্বাস্থ্যর তদন্ত প্রতিবেদনে যা আছে

সংগৃহীত ছবি

শিশু আয়ানের মৃত্যু : স্বাস্থ্যর তদন্ত প্রতিবেদনে যা আছে

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর সাতারকুলে অবস্থিত ইউনাইটেড মেডিকেল কলেজ ও হাসপাতালে শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় হাইকোর্টে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সংস্থাটির মহাপরিচালকের পক্ষে উপ-পরিচালক (আইন) ডা. পরিমল কুমার পাল রোববার (২৮ জানুয়ারি) ১৫ পৃষ্ঠার এই তদন্ত প্রতিবেদন জমা দেন।

এতে বলা হয়, সুন্নতে খতনা শেষে শিশু আয়ানের জ্ঞান ফেরার মুহূর্তে তার অবস্থার অবনতি ঘটে। এসময় তাকে যে ইনজেকশন প্রয়োগ করা হয়েছে তার প্রভাবে তার হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হতে পারে।

প্রতিবেদনে বলা হয়, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হওয়ার পর আইসিইউতে স্থানান্তরিত করতে যে সময় নষ্ট হয় তখন আয়ানের মস্তিষ্কে ক্ষতিগ্রস্ত হতে পারে ধারণা করা হচ্ছে। একইসাথে হাসপাতালের কোনো অনুমোদন পায়নি স্বাস্থ্য অধিদপ্তর।

চিকিৎসায় গুরুতর অবহেলায় আয়ানের মৃত্যুতে হাসপাতাল কর্তৃপক্ষের কাছ থেকে শিশুটির পরিবারকে পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

এছাড়া হাসপাতালে সুন্নতে খতনা করে এক সপ্তাহ ধরে চিকিৎসাধীন থাকার পর পাঁচ বছরের শিশু আয়ানের মৃত্যুর ঘটনা কীভাবে, কোন কারণে ঘটেছে তা যথাযথ অনুসন্ধানের নির্দেশ দেন হাইকোর্ট।

news24bd.tv/FA