জন্মগতভাবে হার্টের ত্রুটিযুক্ত শিশুদের  চিকিৎসা দিচ্ছে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম

সংগৃহীত ছবি

জন্মগতভাবে হার্টের ত্রুটিযুক্ত শিশুদের চিকিৎসা দিচ্ছে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম

অনলাইন ডেস্ক

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের শিশু হৃদরোগ বিভাগের উদ্যোগে সম্প্রতি জন্মগত হৃদরোগে আক্রান্ত সুবিধাবঞ্চিত চারটি শিশুর দেহে সফলভাবে আধুনিক ডিভাইস দ্বারা হার্টের ছিদ্র বন্ধ করে সফলভাবে চিকিৎসা সম্পন্ন হয়েছে।

ডা. তাহেরা নাজরীনের তত্ত্বাবধানে একটি দক্ষ মেডিকেল টিমের প্রচেষ্টায় আহনাফ (১ বছর বয়সী), ফাতেমা (২ বছর বয়সী), বিবি আয়েশা (৪ বছর বয়সী) এবং মাশরেখাইন (৫ বছর বয়সী) এখন সুস্থ জীবনযাপন করছে বলে জানা গেছে।

এভারকেয়ার হসপিটালের ক্লিনিক্যাল অ্যান্ড ইন্টারভেনশনাল পেডিয়াট্রিক কার্ডিওলজি বিভাগের প্রতিষ্ঠাতা ও প্রখ্যাত শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডা. তাহেরা নাজরীন স্বল্প খরচের প্যাকেজের আওতায় পেটেন্ট ডাক্টাস আর্টেরিওসাস (পিডিএ) ডিভাইসগুলো বসিয়েছেন। ফলে শিশুরা এখন স্বাভাবিক জীবন যাপন করছে।

১ বছর বয়সী আহনাফ তীব্র শ্বাসকষ্টে ভুগতো। ২ বছর বয়সী ফাতেমা একসময় অত্যন্ত স্বল্প ওজন নিয়ে বার বার নিউমোনিয়ায় আক্রান্ত হতো। সকলেই এখন সুস্থ ও স্বাভাবিক জীবন লাভ করেছে।  

এভারকেয়ার হসপিটালস বাংলাদেশের এমডি এবং সিইও ডা. রত্নদীপ চাসকার বলেন, অত্যাধুনিক প্রযুক্তির এই ডিভাইসগুলো কেবল যন্ত্র নয়, প্রত্যেকটি এক একটি বেঁচে থাকার আশা।

চিকিৎসা শেষে প্রতিটি শিশুর উচ্ছ্বাস ও উষ্ণতা আমাদের সামনে এগিয়ে যাওয়ার প্রয়াস যোগায়।

ডা. তাহেরা নাজরীন বলেন, এই চারটি শিশুকে আবার স্বাভাবিক জীবনের স্বাদ দিতে পেরে আমি আনন্দিত। তাদের সর্বোত্তম সেবা নিশ্চিতে আমি এবং এভারকেয়ার পরিবার প্রতিশ্রুতিবদ্ধ। পরিস্থিতি অত্যন্ত বেদনাদায়ক হয় যখন হার্টের জটিলতায় একটি শিশু কষ্ট পায় এবং অর্থের অভাবে তার বাবা-মা যখন উপযুক্ত চিকিৎসা দিতে না পারে। এসব দামী ডিভাইসের খরচ বহন করা কঠিন বলে সুবিধাবঞ্চিত পরিবারগুলোর জন্য এভারকেয়ারের এই উদ্যোগ।

news24bd.tv/health