বাংলা একাডেমি পুরস্কার ফেরত দিলেন কথাসাহিত্যিক জাকির

সংগৃহীত ছবি

বাংলা একাডেমি পুরস্কার ফেরত দিলেন কথাসাহিত্যিক জাকির

অনলাইন ডেস্ক

বাংলা একাডেমির বিরুদ্ধে অভিযোগ এনে একাডেমি থেকে পাওয়া পুরস্কার ফেরত দিলেন কথাসাহিত্যিক জাকির তালুকদার। রোববার (২৮ জানুয়ারি) তিনি ওই পুরস্কারের অর্থ ও সম্মাননা স্মারক কুরিয়ারের মাধ্যমে বাংলা একাডেমিতে ফেরত পাঠিয়েছেন।

২০১৪ সালে তিনি কথাসাহিত্যে অবদানের জন্য এ পুরস্কার পান জাকির তালুকদার। পুরষ্কার ফেরত দেয়ার বিষয়ে গণমাধ্যমে জানিয়েছেন তিনি নিজেই।

জাকির বলেন, ‘বাংলা একাডেমির গণতন্ত্রহীনতা, আমলাতান্ত্রিকতা, ২৫ বছর ধরে কার্যনির্বাহী পরিষদের নির্বাচন না করে ইচ্ছেমতো একাডেমি চালানোর জন্য বাংলা একাডেমি সচেতন মানুষের কাছে নিজের গ্রহণযোগ্যতা হারিয়েছে। ’

কথাসাহিত্যিক আরও বলেন, ‘প্রতিষ্ঠানের গুরুত্ব কমে গেলে পুরস্কারের গুরুত্ব থাকে না। এ জন্য এই পুরস্কার এখন আমার কাছে অর্থহীন বোঝা বলে মনে হচ্ছে। বাংলা একাডেমি নিজের মান ধরে রাখতে পারেনি, এটা দুঃখজনক।

তিনি জানান, সবকিছু ফেরত পাঠানোর সঙ্গে একটি চিঠিও তিনি দিয়েছেন। যেখানে পুরস্কার ফেরত দেওয়ার কারণ উল্লেখ আছে।

জাকির তালুকদার তার ‘মুসলমানমঙ্গল’ গ্রন্থের জন্য বাংলা একাডেমি পুরস্কার পেয়েছিলেন। ১০ বছর পর তিনি এটি ফেরত দিলেন।

এ বিষয়ে বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নূরুল হুদা বলেন, ‘আমার কাছে এখনো (পুরস্কারের অর্থ ও সম্মাননা স্মারক) এসে পৌঁছায়নি। এতদিন পর পুরস্কার ফেরত দেওয়া যায় কি না, আমি ঠিক জানি না। ’

জাকির তালুকদারের ২৪টির বেশি সাহিত্যকর্মের মধ্যে ‘পিতৃগণ’, ‘কুরসিনামা’, ‘কবি ও কামিনী’, ‘ছায়াবাস্তব’, ‘রাজার সেপাই’ প্রভৃতি উল্লেখযোগ্য।