সরকারি দলের হুইপের অধীনে থাকবেন স্বতন্ত্র এমপিরা

সংসদ অধিবেশন

সরকারি দলের হুইপের অধীনে থাকবেন স্বতন্ত্র এমপিরা

নিজস্ব প্রতিবেদক

স্বতন্ত্র এমপিরাও সরকারি দলের হুইপের অধীনে থাকবেন। তাদের বিষয়ে সার্বিক দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২৮ জানুয়ারি) সন্ধ্যায় গণভবনে স্বতন্ত্র এমপিদের সঙ্গে বৈঠকের পর সংশ্লিষ্টরা এ কথা জানান। সরকারি দলের এমপিদের পাশাপাশি স্বতন্ত্র এমপিদেরও সমান সুযোগ সুবিধা থাকবে বলে প্রধানমন্ত্রী আশ্বস্ত করেছেন বলে বৈঠক শেষে স্বতন্ত্র এমপিরা জানিয়েছেন।

বিবেক ও আবেগ দুটোই বাধা দিচ্ছে স্বতন্ত্র এমপিদের আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে সংসদে অবস্থান নিতে। তাই তারা সংসদে বিরোধী দলের মর্যাদার চেয়ে নিজেদের আওয়ামী লীগের অনুসারী স্বতন্ত্র এমপি হিসেবেই পরিচয় দিতে চান। দলীয় নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এমনটাই  জানিয়েছেন তারা। উত্তরে তাদের রিজার্ভ ফোর্স উল্লেখ করে শেখ হাসিনা বলেছেন, সরকারের গঠনমূলক সমালোচনা করতে।

 

আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর কেন্দ্রীয় ও তৃণমূলের বিভিন্ন পর্যায়ের নেতা ছিলেন তারা। তবে এখন তাদের নতুন পরিচয় জাতীয় সংসদের স্বতন্ত্র এমপি। কেউবা স্থানীয় সাবেক এমপি, কেউবা মন্ত্রীকে ভোট যুদ্ধে পরাজিত করে নিজেদের জনপ্রিয়তার প্রমাণ রেখেছেন। দ্বাদশ জাতীয় সংসদের আনুষ্ঠানিক যাত্রার একদিন আগে তাদের ডাক পড়লো দলীয় সভাপতি সংসদ নেতার বাসাভবনে।  

যে আদর্শ আর নেতৃত্বের পেছনে কয়েক দশকের রাজনীতির ইতিহাস তা এখন ভুলতে রাজি নন এই নয়া এমপিরা। তাই নিজেদের প্রিয় নেত্রীকে কাছে পেয়ে জানিয়েছেন মনের কথাগুলো।  

বৈঠক শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতারাই তো স্বতন্ত্র ভোট করে এমপি হয়েছেন। এখন তারা নেত্রীকে বলেছেন, দলের বিপক্ষে গিয়ে সংসদে কথা বলতে তাদের বিবেক ও আবেগ দুটুই বাধা দিচ্ছে। ফলে তারা আওয়ামী লীগের সাথে বিরোধী দল নয় স্বতন্ত্র থাকতে চান।  

দ্বাদশ জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেছেন,সরকারি দলের পাশাপাশি স্বতন্ত্র এমপিরাও তাদের হুইপিংয়ে থাকবেন। এতে সংসদের কার্যক্রম সুন্দরভাবেই চলবে।  

সংরক্ষিত আসনের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাদের মনোনিত করবেন, তাদের প্রতি স্বতন্ত্র এমপিদের সমর্থন থাকবে বলেও জানিয়েছেন স্বতন্ত্র এমপিরা।

news24bd.tv/আইএএম