যুদ্ধে হেরে গেলে পশ্চিম ইউক্রেনের নিয়ন্ত্রণ নেবে হাঙ্গেরি

পশ্চিম ইউক্রেনের একটি শহর।

যুদ্ধে হেরে গেলে পশ্চিম ইউক্রেনের নিয়ন্ত্রণ নেবে হাঙ্গেরি

অনলাইন ডেস্ক

ইউক্রেন যদি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে হেরে যায় তবে দেশটির পশ্চিমাঞ্চলের একটি শহরে বসবাসকারী ১ লাখ ৫০ হাজার হাঙ্গেরির নাগরিকের নিয়ন্ত্রণ নেয়ার ঘোষণা দিয়েছেন হাঙ্গেরির চরম ডানপন্থী দল আমাদের মাতৃভূমির নেতা লাসলো তরোকজাই। খবর রয়টার্সের।

শনিবার(২৭ জানুয়ারি) এক কনফারেন্সে জার্মানীর এএফডি এবং নেদারল্যান্ডের ফোরাম ফর ডেমোক্রেসির নেতাদের উপস্থিতিতে এ ঘোষণা দেন তিনি। ১৯৯ সদস্য বিশিষ্ট হাঙ্গেরির আইনসভায় লাসলোর দলের ছয়জন সদস্য রয়েছেন।

দলের ওয়েবসাইটে প্রকাশিত এক ভিডিওতে তরোকজাই বলেন, আমাদের দাবী সুস্পষ্ট- তাৎক্ষনিক যুদ্ধবিরতি, শান্তি এবং আলোচনার মাধ্যমে সমঝোতা। আমরা পশ্চিম ইউক্রেনে বসবাসকারী ১ লাখ ৫০ হাজার হাঙ্গেরিয়ানের স্বায়ত্তশাসন দাবী করছি।

ভিডিওতে তরোকজাই আরও বলেন, ইউক্রেন যদি যুদ্ধে হেরে যায় তবে পশ্চিম ইউক্রেনে আমরা ট্রান্সকার্পাথিয়া নামে একটি অঞ্চল প্রতিষ্ঠা করবো।

তরোকজাইয়ের ঘোষণা নিয়ে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে অবস্থিত ইউক্রেনের দূতাবাস তাৎক্ষনিক কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে হাঙ্গেরির পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত ডিসেম্বরে হাঙ্গেরির রাষ্ট্রীয় রেডিওতে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখন্ডতার প্রতি সমর্থন জানিয়েছিলেন।

সোমবার(২৯ জানুয়ারি) ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস স্মিহাল এবং পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবার সাথে পশ্চিম ইউক্রেনে দেখা করবেন হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার জিজার্তো।

পশ্চিম ইউক্রেনে বসবাসকারী ১ লাখ ৫০ হাজার হাঙ্গেরিয়ানকে নিজেদের মাতৃভাষায় কথা বলতে না দেয়ার অভিযোগে ইউক্রেনের সাথে অতীতে দ্বন্দ্বে লিপ্ত হয়েছে হাঙ্গেরির সরকার।

ডিসেম্বরে হাঙ্গেরি বাদে অন্য সকল ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশ ইউক্রেনকে ইইউর সদস্য করার বিষয়ে আলোচনা চালিয়ে যেতে সম্মত হয়। এই সিদ্ধান্ত নেয়ার সময় হাঙ্গেরির প্রধানমন্ত্রী অরবানকে কক্ষ থেকে বেরিয়ে যেতে দেয়ার মাধ্যমে ইইউভুক্ত দেশগুলো হাঙ্গেরির অসম্মতিকে পাশ কাটিয়ে যায়।

তবে ইইউর বাজেট থেকে ইউক্রেনকে ৫০ বিলিয়ন ইউরো দেয়ার ক্ষেত্রে হাঙ্গেরির সম্মতি আদায় করতে পারেনি জোটের অন্য দেশগুলো। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) এক জরুরি সভায় বিষয়টি আবারও আলোচিত হওয়ার কথা রয়েছে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক