হিমালয়ের নিচে ভাঙছে ভারতীয় টেকটোনিক প্লেট, ভয়াবহ ভূমিকম্পের আশঙ্কা

প্রতীকী ছবি

হিমালয়ের নিচে ভাঙছে ভারতীয় টেকটোনিক প্লেট, ভয়াবহ ভূমিকম্পের আশঙ্কা

অনলাইন ডেস্ক

একসময় ভারতীয় এবং ইউরেশিয়ান প্লেটের সংঘর্ষের ফলে সৃষ্টি হয় হিমালয় পর্বতমালার। প্রায় ৬০ মিলিয়ন বছর আগে এই প্রক্রিয়া শুরু হয়েছিল বলে দাবি করে আসছে বিজ্ঞানীরা।

তবে সম্প্রতি বিজ্ঞানীরা জানিয়েছেন, ভারতীয় টেকটোনিক প্লেট তিব্বত মালভূমির নিচে দুভাগে ভাগ হয়ে যাচ্ছে। এর ফলে যেকোনো সময় ভারতের বিস্তীর্ণ এলাকায় যেকোনো সময় আঘাত হানতে পারে বড়সড় ভূমিকম্প।

রিখটার স্কেলে এর মাত্রা হতে পারে ৮ এর কাছাকাছি।

সান ফ্রান্সিসকোর আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়ন কনফারেন্সে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, ভারতীয় টেকটোনিক প্লেট ক্রমশ উত্তরে সরে যাচ্ছে। প্লেটের উত্তরে সরে যাওয়া ইঙ্গিত দিচ্ছে বড় কোনো ভূমিকম্পের।

এতদিন ভূ-বিজ্ঞানীরা বলছিলেন, ভারতীয় প্লেটটি আন্ডারপ্লেটিং প্রক্রিয়ায় ইউরেশীয় প্লেটের নিচে পিছলে ঢুকে যাচ্ছে। কিন্তু নতুন গবেষণায় দেখা যাচ্ছে, ভারতীয় প্লেটের নিচের দিকের অংশ ইউরেশীয় প্লেটের নিচে ঢুকে গেলেও, তিব্বত এলাকায় এই প্লেটের ওপরের অংশগুলো ক্রমাগত সংঘর্ষের মুখে পড়ছে।

আরও পড়ুনগুয়েতেমালায় শক্তিশালী ভূমিকম্প, কেপে উঠল এল সালভাদোরেও

ক্রমাগত সংঘর্ষের কারণে বিকৃত হচ্ছে ভারতীয় টেকটোনিক প্লেটের ওপরের অংশ। যখন কোনো মহাসাগরীয় টেকটোনিক প্লেট ভারী ও ঘন হয়, তখন সেটি তুলনায় হালকা মহাদেশীয় প্লেটের নিচে ঢুকে যায়। এই প্রক্রিয়াকে বলে সাবডাকশন।  

ভারতীয় ও ইউরেশিয়ান প্লটের এই ঘর্ষণের ফলে হিমালয়ের নিচের অংশে চাপ তৈরি হচ্ছে। যার ফলে ভয়াবহ ভূমিকম্পের সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
ভারতীয় প্লেটের এই সরে যাওয়া বড় বিপদের ইঙ্গিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে ভূমিকম্পের আশঙ্কা কোন সময়ে, তা নিয়ে কোনও স্পষ্ট ধারণা দিতে পারছেন না কেউই। (সূত্রহিন্দুস্থান টাইমস বাংলা)

news24bd.tv/SC