১২ দলের সুপার সিক্সে বাংলাদেশের ম্যাচ কবে কবে? 

বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দল - সংগৃহীত

১২ দলের সুপার সিক্সে বাংলাদেশের ম্যাচ কবে কবে? 

অনলাইন ডেস্ক

জটিল এক ফরম্যাটে হচ্ছে এবারের অনূর্ধ্ব-১৯ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ। সুপার সিক্সে প্রথাগত ছয় দল নয়, বরং ১২ দল নিয়ে হবে বিশ্বকাপের সুপার সিক্স। গ্রুপ পর্ব শেষে আগামীকাল থেকে শুরু হচ্ছে এই পর্ব। দলগুলোর কাছে আগেই সূচি চলে গেলেও আজ সুপার সিক্সের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে আইসিসি।

আগামীকাল সুপার সিক্সের প্রথম ম্যাচে মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড। একইদিনে খেলা আছে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তান ও আয়ারল্যান্ডের। সুপার সিক্সে বাংলাদেশের প্রথম ম্যাচ ৩১ জানুয়ারি নেপালের বিপক্ষে। জুনিয়র টাইগারদের পরের ম্যাচ ৩ ফেব্রুয়ারি পাকিস্তানের বিপক্ষে।

এবারের সুপার সিক্সে ফরম্যাট অনুযায়ী, প্রতিটি গ্রুপ থেকে সেরা তিনটি দল পেয়েছে সুপার সিক্স পর্বের টিকেট। সেখানে ‘এ’ ও ‘ডি’ গ্রুপের দলগুলো থাকবে একটি গ্রুপে। আরেক গ্রুপে থাকবে ‘বি’ ও ‘সি’ গ্রুপের দলগুলো। এই পর্বে নিজ গ্রুপ বাদ দিয়ে অন্য গ্রুপের দুই দলের বিপক্ষে খেলবে দলগুলো। এমনকি প্রতিপক্ষ গ্রুপের সমপর্যায়ের দলের বিপক্ষেও খেলতে হবে না তাদের। যেমন ‘এ’ গ্রুপ থেকে দ্বিতীয় হয়ে উঠে আসা বাংলাদেশের প্রতিপক্ষ ‘ডি’ গ্রুপের ১ম এবং ৩য় দল।

সুপার সিক্সে ভারত এবং পাকিস্তান একই গ্রুপে থাকলেও দেখা হচ্ছে না। ‘এ’ গ্রুপে চ্যাম্পিয়ন ছিল ভারত আর ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন ছিল পাকিস্তান। সমপর্যায়ের দলের খেলা না থাকায় দেখা হচ্ছে না দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের। অন্যদিকে বাংলাদেশের দুই ম্যাচ নেপাল এবং পাকিস্তানের বিপক্ষে।

বাংলাদেশের সুপার সিক্সের গ্রুপে পয়েন্টের ভিত্তিতে এগিয়ে আছে ভারত এবং পাকিস্তান। গ্রুপ পর্বের জয়-পরাজয়ের ভিত্তিতে ঠিক হয় ক্যারি পয়েন্ট। প্রথম পর্বে বাংলাদেশ জিতেছিল আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে। যুক্তরাষ্ট্র সুপার সিক্সে না উঠায় এই পয়েন্ট ক্যারি হচ্ছে না। অর্থাৎ সুপার সিক্সে ২ পয়েন্ট নিয়ে শুরু করবে মাহফুজুর রহমান রাব্বিরা।

সুপার সিক্স ফিকশ্চার
৩০ জানুয়ারি: ভারত বনাম নিউজিল্যান্ড 
৩০ জানুয়ারি:  শ্রীলঙ্কা বনাম ওয়েস্ট ইন্ডিজ
৩০ জানুয়ারি:  পাকিস্তান বনাম আয়ারল্যান্ড 

৩১ জানুয়ারি:  নেপাল বনাম বাংলাদেশ 
৩১ জানুয়ারি:  অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড 
৩১ জানুয়ারি:  জিম্বাবুয়ে বনাম দক্ষিণ আফ্রিকা 

২ ফেব্রুয়ারি:  ভারত বনাম নেপাল 
২ ফেব্রুয়ারি:  ওয়েস্ট ইন্ডিজ বনাম অস্ট্রেলিয়া 
২ ফেব্রুয়ারি:  দক্ষিণ আফ্রিকা বনাম শ্রীলঙ্কা 

৩ ফেব্রুয়ারি:  পাকিস্তান বনাম বাংলাদেশ 
৩ ফেব্রুয়ারি:  নিউজিল্যান্ড বনাম আয়ারল্যান্ড
৩ ফেব্রুয়ারি:  ইংল্যান্ড বনাম জিম্বাবুয়ে

news24bd.tv/SHS