ব্যাটারিচালিত রিক্সা চালানোর অনুমতির দাবিতে খুলনায় শ্রমিক সমাবেশ

খুলনার ডাকবাংলা মোড়ে রিক্সাচালকদের শ্রমিক সমাবেশ - নিউজ টোয়েন্টিফোর 

ব্যাটারিচালিত রিক্সা চালানোর অনুমতির দাবিতে খুলনায় শ্রমিক সমাবেশ

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় পায়েচালিত রিক্সাভ্যানের পাশাপাশি ব্যাটারিচালিত রিক্সা চলাচলের অনুমতির দাবিতে শ্রমিক সমাবেশ করেছে রিক্সাচালকরা। খুলনার রিক্সা, ব্যাটারি রিক্সাভ্যান, ইজিবাইক সংগ্রাম পরিষদ ও রিক্সাভ্যান-ইজিবাইক শ্রমিক ইউনিয়ন পাঁচ দফা দাবিতে এই কর্মসূচি আহবান করে।

 

আজ সোমবার (২৯ জানুয়ারি) বেলা ১১টায় নগরীর ফেরিঘাট মোড়ে আধাঘন্টাব্যাপি এ শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে মিছিল নিয়ে রিক্সাচালকরা পুরাতন যশোর রোড হয়ে শিববাড়ি মোড়ে জড়ো হয়।

সমাবেশে দাবি তোলা হয় বিকল্প কর্মসংস্থান ছাড়া ব্যাটারি রিক্সাভ্যান উচ্ছেদ বন্ধ, আটক রিক্সাভ্যান ব্যাটারি ও মোটরসহ ফেরত, নীতিমালা প্রণয়ন করে ব্যাটারি রিক্সার লাইসেন্স প্রদান, যথোপযুক্ত ডিজাইন ও নিরাপদ ব্রেক পদ্ধতি নিশ্চিত করে ব্যাটারিচালিত রিক্সার অনুমতি, প্রয়োজনে সড়কে আলাদা লেন ও বর্ধিত রেকার চার্জ প্রত্যাহার করা।

জানা যায়, খুলনা নগরীতে প্রায় ১৭ হাজার পায়েচালিত রিক্সার লাইসেন্স দিয়েছে সিটি করপোরেশন। কিন্তু এর মধ্যে ১৫ হাজার রিক্সার লাইসেন্স নবায়ন করা হয়নি দুই বছর। যাদের অধিকাংশ ব্যাটারি ও মোটর সংযুক্ত করে রিক্সার বিপদজনক গতি বাড়িয়েছেন চালকরা।

দুর্ঘটনার ঝুকি কমাতে এসব রিক্সা বন্ধে অভিযান শুরু করেছে সিটি করপোরেশন। আর অভিযান বন্ধের দাবিতে কর্মসূচি পালন করেছে শ্রমিকরা।

সমাবেশে বক্তৃতা করেন শ্রমিক নেতা এসএম আলমগীর হোসেন বাবু, জনার্দন দত্ত নান্টু, এইচএম শাহাদত, এসএম চন্দন।

বক্তারা বিজ্ঞানসম্মত ডিজাইন ও সড়কে নিরাপদ চলাচলের নীতিমালা প্রনয়ন করে ব্যাটারিচালিত রিক্সা চলাচলের অনুমতির দাবি জানান।  

news24bd.tv/SHS