বেসরকারি শিক্ষক নিয়োগে নতুন পরিপত্র জারি

বেসরকারি শিক্ষক নিয়োগে নতুন পরিপত্র জারি

অনলাইন ডেস্ক

এখন থেকে এন্ট্রি লেভেলে শিক্ষক নিয়োগে সুপারিশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। বেসরকারি শিক্ষক নিয়োগে নতুন এ সিদ্ধান্তের কথা জানন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারি করা পরিপত্রে বলা হয়েছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের লক্ষ্যে অনুসরণীয় এ পদ্ধতি কেবল প্রথম প্রবেশ পর্যায়ের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে প্রযোজ্য হবে। প্রতিষ্ঠান প্রধান বা সহকারী প্রধানসহ যেসব শিক্ষক পদে নিয়োগের জন্য অভিজ্ঞতার প্রয়োজন রয়েছে সেসব পদে নিয়োগের ক্ষেত্রে এ পদ্ধতি প্রযোজ্য হবে না।

গত ২৫ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান স্বাক্ষরিত পরিপত্রটি রোববার (২৮ জানুয়ারি) রাতে প্রকাশিত হয়।

এতে বলা হয়, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ আইন, ২০০৫ (২০০৫ সনের ১ নম্বর আইন)-এর ধারা ৮ (ট) এর প্রদত্ত ক্ষমতাবলে সরকার ওই আইনের ধারা ২ (ঝ)-তে বর্ণিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে প্রথম প্রবেশ পর্যায়ে শিক্ষক নিয়োগে সুপারিশ প্রদানের দায়িত্ব বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ওপর অর্পণ করে এ বিষয়ে উল্লিখিত নির্ধারিত পদ্ধতি অনুসরণ করতে হবে।

নিয়োগের ক্ষেত্রে প্রতিটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রধান সংশ্লিষ্ট ম্যানেজিং কমিটি অথবা গভর্নিং বডির অনুমোদনক্রমে পরবর্তী পঞ্জিকা বছরে তার প্রতিষ্ঠানের শিক্ষকদের নিয়োগযোগ্য পদের একটি চাহিদাপত্র উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসারের কাছে পাঠাবেন।

উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসার তার উপজেলা/থানার সব শিক্ষা প্রতিষ্ঠানের চাহিদা একীভূত করে ৩১ অক্টোবরের মধ্যে চাহিদাপত্র জেলা শিক্ষা অফিসারের কাছে পাঠাবেন।

জেলা শিক্ষা অফিসার এসব চাহিদাগুলো একীভূত করে ৩০ নভেম্বরের মধ্যে জেলার চাহিদাপত্র এনটিআরসিএতে পাঠানোর বিষয়টি নিশ্চিত করবেন।

পরবর্তীতে এই চাহিদা অনুযায়ী নিয়োগের বিষয়টি এনটিআরসি নিয়ন্ত্রণ করবে। প্রার্থীর তথ্য যাচাই থেকে শুরু করে নিয়োগ পরীক্ষা গ্রহণ এবং সুপারিশের দায়িত্ব থাকবে প্রতিষ্ঠানটির হাতেই।

news24bd.tv/তৌহিদ