ইলন মাস্ক নন, বিশ্বের শীর্ষ ধনী বার্নার্ড আর্নল্ট

ফোর্বস

ইলন মাস্ক নন, বিশ্বের শীর্ষ ধনী বার্নার্ড আর্নল্ট

অনলাইন ডেস্ক

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ককে টপকে এ তকমা নিজের করে নিয়েছেন ফরাসি বিলাসবহুল পণ্যের কোম্পানি এলভিএমএইচের প্রতিষ্ঠাতা বার্নার্ড আর্নল্ট। এই ফরাসি ব্যবসায়ী ও তার পরিবারের সম্পদের পরিমাণ ২০৭ দশমিক ২ বিলিয়ন ডলার আর ইলন মাস্কের সম্পদমূল্য এখন ২০৪ দশমিক ৭ বিলিয়ন ডলার। তবে শীর্ষস্থান হারালেও তালিকায় দ্বিতীয় স্থানে আছেন তিনি।

বাংলাদেশ সময় সোমবার (২৯ জানুয়ারি) দুপুরে এ প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ফোর্বসের তালিকার শীর্ষ স্থানে রয়েছে বার্নার্ড আর্নল্ট ও তার পরিবার।

আন্তর্জাতিক গণমাধ্যগুলো জানায়, বর্তমানে ফরাসি ব্যবসায়ী বার্নার্ড আর্নল্ট ও তার পরিবারের সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ২০৭ দশমিক ২ বিলিয়ন ডলার। বিপরীতে শীর্ষ ধনীদের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ইলন মাস্কের সম্পদমূল্য ২০৪ দশমিক ৭ বিলিয়ন ডলার। তালিকার তৃতীয় স্থানের রয়েছেন জেফ বেজোস। তার সম্পদমূল্য ১৮১ দশমিক ৩ বিলিয়ন ডলার।

ফোর্বসের রিয়েল-টাইম বিলিয়নিয়ারদের তালিকা অনুযায়ী, শুক্রবার (২৬ জানুয়ারি) আর্নল্ট এবং তার পরিবারের মোট সম্পদ ২৩ দশমিক ৬ বিলিয়ন ডলার বেড়ে উঠে যায় ২০৭ দশমিক ৮ বিলিয়ন ডলারে। যেখানে সেদিন ইলন মাস্কের সম্পদমূল্য ছিল ২০৪ দশমিক ৫ বিলিয়ন ডলার। ফলে ধনীদের তালিকার শীর্ষ স্থান থেকে ছিটকে পড়েন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক।

মূলত বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) স্টক মার্কেটের টেসলার শেয়ারদর ১৩ শতাংশ পড়ে যায়। যার প্রভাবে নিজের নিট সম্পদ থেকে ১৮ বিলিয়ন ডলার হারাতে হয় ইলন মাস্ককে। বিপরীতে এলভিএমএইচের শেয়ার দর ১৩ শতাংশ বেড়েছে। তবে শেয়ারবাজারে টেসলার বাজারমূল্য ছিল ৫৮৬ দশমিক ১৪ বিলিয়ন ডলার এবং এলভিএমএইচের বাজারমূল্য ৩৮৮ দশমিক ৮ বিলিয়ন ডলার।

ফোর্বসের তালিকায় শীর্ষ স্থান হারালেও ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সে এখনও বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তির স্থান ধরে রেখেছেন মাস্ক।

এ প্রতিবেদন লেখার সময় অবধি এ তালিকা অনুসারে, তালিকার শীর্ষে থাকা ইলন মাস্কের সম্পদমূল্য ১৯৯ বিলিয়ন ডলার। দ্বিতীয় স্থানে থাকা জেফ বেজোসের সম্পদ ১৮৪ বিলিয়ন ডলার। আর তৃতীয় স্থানে থাকা বার্নার্ড আর্নল্টের সম্পদ ১৮৩ বিলিয়ন ডলার।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গত বছরের এপ্রিলে এলভিএমএইচের শেয়ারদরের ওপর ভর করে বার্নার্ড আর্নল্টের সম্পদদের পাহাড় ফুলেফেপে ছাড়ায় ২০০ বিলিয়ন ডলারের মাইলফলক। এই মাইলফলক অর্জনকারী বিশ্বের তৃতীয় ব্যক্তি হচ্ছেন আর্নল্ট। এর আগে এই মাইলফলক ছুঁয়েছেন ইলন মাস্ক ও জেফ বেজোস।

বিলাসবহুল পণ্যের চাহিদা ক্রমবর্ধমানভাবে বাড়ার কারণে ২০২৩ সালে এলভিএমএইচের শেয়ারদর ৩০ শতাংশ বেড়ে যাওয়ায় আর্নল্টের সম্পদ বেড়েছে ৩৯ বিলিয়ন ডলার।

news24bd.tv/তৌহিদ