প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে নিবন্ধিত পুতিন

ভ্লাদিমির পুতিন

প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে নিবন্ধিত পুতিন

অনলাইন ডেস্ক

প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে আজ সোমবার আনুষ্ঠানিকভাবে ভ্লাদিমির পুতিনকে নিবন্ধিত করেছে রাশিয়া। অবশ্য নির্বাচনটিতে পুতিনের জয় অনেকটাই নিশ্চিত। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে খবরটি দিয়েছে।

চলতি শতাব্দীর শুরু থেকেই রাশিয়ার নেতৃত্ব দিচ্ছেন ৭১ বছর বয়সী পুতিন।

চারবার প্রেসিডেন্ট হয়েছেন তিনি। এর আগেও প্রধানমন্ত্রী হিসেবে সংক্ষিপ্ত সময় দায়িত্ব পালন করেছিলেন। যদিও বিরোধী দল ছিল কার্যত অস্তিত্বহীন।

রুশ নির্বাচন কমিশন পুতিনকে নিবন্ধিত করার কথা বলেছে।

সে সঙ্গে, ডানপন্থী ফায়ারব্র্যান্ড এবং পুতিনের অনুগত লিওনিড স্লুটস্কিকেও প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নিবন্ধিত করার কথা জানায় নির্বাচন কমিশন।

মার্চের ১৫ থেকে ১৭ তারিখ পর্যন্ত তিনদিন ধরে অনুষ্ঠিত হবে এই নির্বাচন। ক্রেমলিনের সমালোচকেরা অবশ্য নির্বাচনটির স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলছে। ২০২০ সালে বিতর্কিত সাংবিধানিক সংস্কারের পর পুতিনের সামনে এখন অন্তত ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সুযোগ রয়েছে।

মানবাধিকার গোষ্ঠীগুলো রাশিয়ায় পূর্বের প্রেসিডেন্ট নির্বাচনগুলোর ব্যাপারে অনিয়মের অভিযোগ তুলেছে। এবার স্বাধীন পর্যবেক্ষকদের ভোট পর্যবেক্ষণে বাধা দেওয়া হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তারা।

এই নির্বাচনে পুতিন সত্যিকারের কোনো প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হবেন না বলেই ধারণা করা হচ্ছে। অন্যদিকে, নির্বাচনে প্রার্থী হিসেবে নিবন্ধিত হওয়ার জন্য পর্যাপ্ত স্বাক্ষর সংগ্রহ করতে পেরেছেন উদারপন্থী প্রতিদ্বন্দ্বী বরিস নাদেজদিন। তবে শেষ পর্যন্ত নাদেজদিনকে নির্বাচন করার অনুমতি দেওয়া হবে কিনা তা এখনো স্পষ্ট নয়। ক্রেমলিন বলছে, তাকে গুরুত্বপূর্ণ কোনো প্রতিদ্বন্দ্বী বলে মনে করা হচ্ছে না।

news24bd.tv/aa