সিরাজগঞ্জে জাল সনদে চাকরি, দুদকের মামলায় শিক্ষিকা কারাগারে

প্রতীকী ছবি

সিরাজগঞ্জে জাল সনদে চাকরি, দুদকের মামলায় শিক্ষিকা কারাগারে

সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় কম্পিউটার শিক্ষার সনদ জালিয়াতির মাধ্যমে চাকরির অভিযোগে দায়ের করা মামলায় রাবেয়া খাতুন (৫৬) নামের এক সহকারী শিক্ষিকাকে আদালতের নির্দেশে কারাগারে পাঠানো হয়েছে। সোমবার(২৯ জানুয়ারি) বিকেলে সিরাজগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এর আগে দুর্নীতি দমন কমিশনের(দুদক) দায়ের করা মামলায় ওই শিক্ষিকার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ছিল।

আদালতের সহকারী আল-আমিন মামলার বরাত দিয়ে জানান, রাবেয়া খাতুন ১৯৯৫ সাল থেকে উল্লাপাড়ার চয়ড়া উচ্চ বিদ্যালয়ের কম্পিউটার বিষয়ের সহকারী শিক্ষিকার দায়িত্ব পালন করছিলেন।

২০১৮সালের ১৭ মার্চ বিদ্যালয় পরিদর্শন ও নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করে শিক্ষা মন্ত্রণালয়। তাতে রাবেয়া খাতুনের শিক্ষা ও কম্পিউটার সনদ ভুয়া বলে সন্দেহ হয়।

পরে শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর পত্রের মাধ্যমে বগুড়া জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি নেকটারের পরিচালকের কার্যালয়ে রাবেয়া খাতুন রুবির কম্পিউটার সনদটি যাচাই-বাছাইয়ের জন্য পাঠায়। ২০১৯ সালের ১২ সেপ্টেম্বর পত্রের মাধ্যমে নেকটার রাবেয়া খাতুনের কম্পিউটার ডিপ্লোমা কোর্সের সনদটি যাচাই-বাছাই শেষে জাল ও ভুয়া সনদ বলে অবহিত করেন।

এ জাল সনদের বিষয়টি শিক্ষা মন্ত্রণালয় নিশ্চিত হওয়ার পর তার এমপিও ভুক্তির তারিখ ২০০৯ সালে ১ মে থেকে ৩০ সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত রাবেয়ার গৃহীত সরকার প্রদত্ত ১৪ লাখ ৯ হাজার ৬৫০ টাকা সরকারি কোষাগারে ফেরত প্রদানের নির্দেশ দেয়। পরে ২০২২ সালের ১৯ জুন তারিখে দুদক তার বিরুদ্ধে একটি মামলা দায়ের করে।

উল্লাপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আসিফ মোহাম্মদ সিদ্দিকুল ইসলাম জানান, দুদকের মামলায় ওই শিক্ষিকার বিরুদ্ধে ওয়ারেন্ট হয়েছিল। রোববার(২৮ জানুয়ারি)  রাতে গ্রেপ্তারের পর সোমবার সকালে তাকে আদালতে হাজির করা হলে বিচারক কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক