পুলসিরাত পার হওয়া নিয়ে মহানবী (সা.)-এর ভবিষদ্বাণী

সংগৃহীত ছবি

পুলসিরাত পার হওয়া নিয়ে মহানবী (সা.)-এর ভবিষদ্বাণী

 আহমাদ ইজাজ

পুলসিরাত হচ্ছে অন্ধকারাচ্ছন্ন এক ভয়ংকর সেতু। সেখানে আলো ছাড়া পার হওয়া সম্ভব নয়। দুনিয়ায় যার ঈমান ও আমল যত মজবুত ছিল, পুলসিরাত পারাপারের জন্য তিনি তত বেশি আলোপ্রাপ্ত হবেন। আর যার যত বেশি আলো হবে, তিনি তত দ্রুতগতিতে পুলসিরাত পার হয়ে যাবেন।

মুমিনদের প্রথম দল এত বেশি আলোপ্রাপ্ত হবে যে উজ্জ্বলতায় তাদের চেহারা পূর্ণিমার চাঁদের মতো ঝলমল করতে থাকবে। মহানবী (সা.) বলেন, মুনাফিক কি মুমিন, প্রত্যেক মানুষকেই নুর প্রদান করা হবে। তারপর তারা এর অনুসরণ করবে। অতঃপর (পুলসিরাতে) মুনাফিকদের নুর নিভে যাবে।

আর মুমিনরা নাজাত পাবেন। প্রথম দল মুক্তি পাবে। তাদের চেহারা হবে পূর্ণিমা রাতের চাঁদের মতো উজ্জ্বল। তারা হবে ৭০ হাজার।

তাদের কোনো হিসাব নেওয়া হবে না। তারপর আরেক দল আসবে, তাদের মুখমণ্ডল হবে আকাশের উজ্জ্বল নক্ষত্রের মতো প্রদীপ্ত। (মুসলিম, হাদিস : ৩৫৭)

অন্য হাদিসে নবীজি (সা.) বলেন, আল্লাহ তাআলা কিয়ামতের দিন বলবেন, তোমরা মাথা ওঠাও। অতঃপর তারা মাথা ওঠালে তাদের আমল অনুপাতে নুর প্রদান করা হবে। তাদের কেউ এমনো থাকবে, যাদের বড় পাহাড়সম নুর প্রদান করা হবে, যার আলোতে তারা চলবে।

আবার কাউকে তা অপেক্ষা ছোট নুর প্রদান করা হবে। আবার খেজুরগাছ সমতুল্য নুর কারো ডান হাতে প্রদান করা হবে। আবার কাউকে তা অপেক্ষা ছোট নুর প্রদান করা হবে। অবশেষে একজনকে তার পায়ের বৃদ্ধাঙ্গুলিতে নুর প্রদান করা হবে, যা একবার প্রজ্জ্বলিত হবে, আরেকবার নিভে যাবে। যখন আলোকিত হবে তখন সে পা ওঠাবে এবং নির্বাপিত হলে দাঁড়িয়ে যাবে। সেদিন আল্লাহ তাআলা তাদের সামনে অবস্থান করবেন। অতঃপর জাহান্নামের ওপর পুলসিরাত নির্মাণ করা হবে, যা পিচ্ছিল ও তরবারির চেয়ে ধারালো। এরপর বলা হবে, তোমরা অতিক্রম করো। তারা নিজেদের নুর অনুযায়ী অতিক্রম করবে। যার বৃদ্ধাঙ্গুলিতে আলো প্রদান করা হবে সে মুখমণ্ডল, পা ও হাতের ওপর ভর করে অতিক্রম করতে যাবে। একসময় সে এক পায়ের ভরে ঝুলে যাবে এবং জাহান্নামের আগুনের প্রভাব অনুভব করবে। এভাবে চলতে চলতে সে নাজাত পেয়ে যাবে। নাজাতপ্রাপ্তির পর সে বলবে, সেই আল্লাহর প্রশংসা, যিনি আমাকে এমন আলো দিয়েছেন, যা আমার দেখার পর অন্য কাউকে প্রদান করেননি। (সহিহুত তারগিব, হাদিস : ৩৫৯১ ও ৩৭০৪)

পুলসিরাত এত ভয়ংকর হবে যে মুমিনরা নুর লাভ করার পরও আরো নুরপ্রাপ্ত হওয়ার জন্য আল্লাহর কাছে ফরিয়াদ জানাবে। আল্লাহ বলেন, ‘তাদের আলো তাদের সামনে ও ডানে ছোটাছুটি করবে। তারা বলবে, হে আমাদের রব! আমাদের জ্যোতিকে পূর্ণ করে দিন এবং আমাদের ক্ষমা করুন। নিশ্চয়ই আপনি সব কিছুর ওপর সর্বশক্তিমান। ’ (সুরা : তাহরিম, আয়াত : ৮)

মহান আল্লাহ আরো বলেন, ‘বস্তুত, আল্লাহ যাকে আলো দেন না, তার কোনো আলো থাকে না। ’ (সুরা : নুর, আয়াত : ৪০)

মহান আল্লাহ আমাদের অজস্র আলো নিয়ে পুলসিরাত পার হওয়ার তাওফিক দান করুন।

news24bd.tv/আইএএম